১৯ আগস্ট ২০১৯

কথা বলার সমস্যা নিয়েও ব্রিটেনে সেরা স্কুলশিক্ষক বাংলাদেশী আবিদ

আবিদ আহমেদ - ছবি: সংগৃহীত

কথা বলতে সমস্যা হয়। তবু সে সমস্যাকে পাশ কাটিয়ে অদম্য আগ্রহ আর চেষ্টায় যুক্তরাজ্যের দেশসেরা শিক্ষক নির্বাচিত হয়েছেন ব্রিটিশ বাংলাদেশি আবিদ আহমেদ। তার বাড়ি সিলেটে।

এর আগেও দেশসেরা শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকায় (টিইএস-টাইমস এডুকেশন সাপ্লিমেন্ট অ্যাওয়ার্ড) নাম এসেছিল আবিদের। তবে এ পথটুকু সহজ ছিল না তার জন্য। বহু বাধা-বিপত্তির দেয়াল তাকে পেরুতে হয়েছে।

আবিদ জানান, তার ছেলেবেলার স্বপ্ন ছিল একজন শিক্ষক হবেন।

নিউম্যান ইউনিভার্সিটি থেকে ক্রীড়ায় স্নাতক ডিগ্রি অর্জনের পর বার্মিংহাম ইউনিভার্সিটিতে টিচার্স ট্রেনিংয়ে ভর্তির সুযোগ পান আবিদ। মাত্র এক বছর পর তিনি বার্মিংহামের বাংলাদেশি অধ্যুষিত লজেলস এলাকার হলটি স্কুলে গণিতে শিক্ষকতার সুযোগ পান। এক সময় নিজেও এ স্কুলের ছাত্র ছিলেন।

গণিতে শিক্ষকতার পাশাপাশি আবিদ স্কুলের তোতলা বা কথা বলতে সমস্যা হয় এমন শিক্ষার্থীদের জন্য সাপোর্ট গ্রুপ চালু করেন। গত বছর আবিদ শুরু করেন বিবিসি থ্রি ডকুমেন্টারি সিরিজ ‘অ্যামাজিং হিউম্যান’। এতে উঠে আসে আবিদ কিভাবে, কথা মুখে আটকে যায় এমন শিশুদের জন্য গণিতের ক্লাস পরিচালনা করেন। কিভাবে তার ক্লাসগুলো উদ্দীপ্ত করে তোতলা শিক্ষার্থীদের। বিশ্ব তোতলা দিবস বা ইন্টারন্যাশন্যাল স্টামার অ্যাওয়্যারনেস ডে-র জন্য তার তৈরি ভিডিও প্রশংসিত হয়।

আবিদ বলছেন, তিনি প্রতিবন্ধকতাকে জয় করতে পেরে তার কাঙ্ক্ষিত পেশায় আসতে পেরেছেন। তিনি বিশ্বাস করেন শারীরিক অক্ষমতা কোনো বাধা নয়। তিনি স্টামারদের নন, সব কর্ম সক্ষম মানুষদের প্রেরণা হতে চান।


আরো সংবাদ

সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত হলেন শাহজাদ ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও পুঠিয়ায় কৃষককে কুপিয়ে হত্যা রেলওয়ের পূর্বাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে হাইকোর্টের রুল সাংবাদিক ছাড়া সংবাদপত্রের মালিকরা অস্তিত্বহীন : প্রধান বিচারপতি গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী কাশ্মিরে খুলেছে কিছু স্কুল, উপস্থিতি খুবই কম বোয়ালখালীতে ফাঁড়ি ইনচার্জসহ ২ পুলিশ সদস্য প্রত্যাহার ডেঙ্গু জ্বরের মৌসুম কি দীর্ঘায়িত হবে? হংকংয়ের বাংলাদেশীরা কী নিজেদের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন? ময়মনসিংহ মেডিক্যালে ডেঙ্গু জ্বরে আরো একজনের মৃত্যু

সকল