২৩ আগস্ট ২০১৯
বিদেশ ফেরত যাত্রীদের নিত্যদিনের দুর্ভোগ

যাত্রী ঢাকায়, লাগেজ চট্টগ্রাম (ভিডিও)

যাত্রী ঢাকায়, লাগেজ চট্টগ্রাম - নয়া দিগন্ত

বিদেশ ফেরত যাত্রীরা লাগেজ হারিয়ে প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছেন দেশের বিভিন্ন বিমানবন্দরে। কর্তৃপক্ষের উদাসিনতায় এই দুর্ভোগের মাত্রা দিনকে দিন যেন আরো বেড়েই চলেছে।

সম্প্রতি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লাগেজ হারানো কয়েকজন যাত্রী জানালেন, তাদের দুর্ভোগ আর কর্তৃপক্ষের অসৌজন্যমূলক আচরণের কথা। নিজের লাগেজ ফেরত পেতে যাত্রীরা যখন ঘাম জড়াচ্ছেন, বিমানবন্দরের কর্তাব্যক্তিরা তখন ব্যস্ত ঝাল মুড়িতে। লাগেজ হারানো যাত্রীদের কাছে নগদ টাকাও দাবি করেন কেউ কেউ।

গত ১ জুলাই রাত সাড়ে নয়টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিজের লাগেজ হারিয়ে হন্যে হয়ে ঘুরছেন ওমান ফেরত যাত্রী আবুল ফয়েজ। বাড়ি তার চট্টগ্রামে। ওমানের মাসকাট থেকে বাংলাদেশ বিমানে করে একদিন আগেই চট্টগ্রামে এসেছেন তিনি। কিন্তু বুকিংয়ে দেয়া লাগেজ ২৪ ঘন্টায় খুঁজে পাননি। চট্টগ্রাম বিমানবন্দর থেকে তাকে জানানো হয়েছে, লাগেজ চলে এসেছে ঢাকায়। তাই হারানো লাগেজের সন্ধানেই ঢাকায় এসেনে তিনি।

লাগেজের খোঁজ নিতে আবুল ফয়েজ যখন বিমানবন্দরের অভ্যন্তরে লাগেজের তথ্য কেন্দ্রে যান তখন মহিলা এক কর্মকর্তা ব্যস্ত ঝালমুড়িতে।  কোন কথাই ওই কর্মকর্তা শুনলেন না। কেউই সহযোগিতা করলো না আবুল ফয়েজকে। অগত্যা পাশে দাঁড়িয়েই ক্ষোপ প্রকাশ করছেন তিনি।

একই দিনে কলকাতা থেকে রাত ৮ টা ৩৫ মিনিটে ছেড়ে রাত ৯ টা ১০ মিনিটে ঢাকায় আসে বিমানের বিজি ০০৯৬ ফ্লাইট। এই ফ্লাইটেরও এক যাত্রী তার লাগেজ খুঁজে পাননি। ট্যাকিং নাম্বার না মিলিয়েই মিজানুর রহমান নামের এক যাত্রীর লাগেজ ভুল করে নিয়ে গেছেন ইমরান নামের এক যাত্রী। লাগেজের ট্র্যাকিং নাম্বার চেক না করে কিভাবে এক যাত্রীর লাগেজ অন্য যাত্রী নিয়ে গেল তারও কোন সদুত্তর দিতে পারলো না দায়িত্বরত কোন কর্মকর্তা মোবাইল ফোনে বিষয়টি গড়ালো সচিব পর্যন্ত। পরে অবশ্য মিজানুর রহমান দুই ঘন্টা সময়ের পরে ফিরে পেলেন তার লাগেজ।

এদিকে বিমানবন্দরে লাগেজ হারানো বা প্রাপ্তি শাখায় দেখা গেলো হাজারো লাগেজের সারি সারি স্তুপ। অনেক লাগেজ আছে দীর্ঘ দিন থেকেই  পড়ে আছে এই মালখানায়। ধুলাময়লার আস্তর জমেছে অনেক লাগেজের গায়ে। কে কবে ফিরে পাবেন তাদের হারানো এই লাগেজ তারও কোন তথ্য দিতে পারছেন না কেউই। বিমানবন্দরের দায়িত্বরত এক কর্মকর্তা জানালেন, লাগেজ হাদরিয়ে যাওয়া নতুন কোন বিষয় না। উন্নত  বিশ্বের অনেক আধুনিক বিমানবন্দরেও লাগেজ হারিয়ে যায়। তবে দেখতে হবে আমরা দ্রুততম সময়ে এই লাগেজগুলো প্রকৃত মালিকের কাছে  ফিরিয়ে দিতে পারছে কিনা ?


আরো সংবাদ