২৩ আগস্ট ২০১৯

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কাজে গতি ও জবাবদিহিতা বাড়াবে: এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তির মাধ্যমে কাজের গতি ও জবাবদিহিতা বাড়বে এবং সম্ভাব্য উপকারভোগীরা লাভবান হবে। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরের পর সংশ্লিষ্ট সংস্থা এ চুক্তি বাস্তবায়ন এবং নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের বিষয়টি অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করবে।

তিনি আরো বলেন, চুক্তি স্বাক্ষর শুধু আনুষ্ঠানিকতা নয়; এ চুক্তি যথাযথভাবে বাস্তবায়নের মাধ্যমে জাতীয় রুপকল্প-২০২১ অর্জনের লক্ষ্যে আমাদেরকে এগিয়ে যেতে হবে।

আজ সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের সাথে এর আওতাধীন ২০টি দপ্তর/সংস্থার ২০১৯-২০ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

চুক্তিতে স্থানীয় সরকার বিভাগের পক্ষে স্বাক্ষর করেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ এবং বিভিন্ন দপ্তর/সংস্থার পক্ষে স্বাক্ষর করেন দপ্তর/সংস্থা প্রধান অথবা প্রধান নির্বাহী কর্মকর্তাগণ। যে ২০টি দপ্তর/সংস্থার পক্ষে চুক্তি স্বাক্ষর করা হয় সেগুলো হলো:

(১) স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (২) জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (৩) জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (৪) রেজিস্ট্রার জেনারেল, জন্ম ও মৃত্যু নিবন্ধন (৫) ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (৬) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (৭) ঢাকা ওয়াসা (৮) চট্টগ্রাম ওয়াসা (৯) খুলনা ওয়াসা (১০) রাজশাহী ওয়াসা (১১) চট্টগ্রাম সিটি কর্পোরেশন (১২) খুলনা সিটি কর্পোরেশন (১৩) রাজশাহী সিটি কর্পোরেশন (১৪) গাজীপুর সিটি কর্পোরেশন (১৫) বরিশাল সিটি কর্পোরেশন (১৬) সিলেট সিটি কর্পোরেশন (১৭) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (১৮) রংপুর সিটি কর্পোরেশন (১৯) কুমিল্লা সিটি কর্পোরেশন ও (২০) ময়মনসিংহ সিটি কর্পোরেশন।

উল্লেখ্য, স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের জন্য ২০১৪-১৫ অর্থবছরে প্রথমবারের মত বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরের মাধ্যমে কর্মসম্পাদনা ব্যবস্থাপনা পদ্ধতি চালু হয়। এরই ধারাবাহিকতায় আজকে দপ্তর/সংস্থাসমূহের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হলো এবং আগামী জুলাইতে সচিব, স্থানীয় সরকার বিভাগ ও মন্ত্রিপরিষদ সচিব, মন্ত্রিপরিষদ বিভাগ এর মধ্যে ২০১৯-২০ অর্থ-বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হবে।


আরো সংবাদ