২৩ সেপ্টেম্বর ২০১৯

গুজব প্রতিহত করতে সক্ষম সাইবার সিকিউরিটি : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল - ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যে কোন ধরনের গুজব প্রতিহত করার পাশাপাশি অপরাধীকে শনাক্ত করে শাস্তির আওতায় আনতে সক্ষম সাইবার সিকিউরিটি ইউনিট। এসব রোধে সাইবার সিকিউরিটি ইউনিট উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে বলেও তিনি দাবি করেন। বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ অডিটোরিয়ামে ‘ঢাকা ইউনিভার্সিটি আইটি সোসাইটি’ কর্তৃক আয়োজিত ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ার্নেস ফর ওমেন এম্পাওয়ারমেন্ট-২০১৯’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন তিনি।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাইবার ক্রাইম ও সিআইডি পুলিশের ডিআইজি মো. শাহ আলম, বিশেষ অতিথি (ডিইউডিআইটিএস)-এর উপদেষ্টা অধ্যাপক ড. মুহাইমিন-উস-সাকিব, ড. মামুন-অর-রশীদ, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান, ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আরিফ ইবনে আলী প্রমুখ। অনুষ্ঠান সম্পাদনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন রাসেল মাহমুদ এবং দেবরাজ দেব।

এসময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের সাইবার সিকিউরিটি ইউনিট অনেক দক্ষ। আমরা আমাদের পুলিশ বাহিনীকে ঢেলে সাজিয়েছি। তারা জনগণকে যেকোন নিরাপত্তা প্রদানে তৎপর। সাইবার সিকিউরিটি ইউনিট তেমনি একটি মাধ্যম যেখানে আইটি বিষয়ে অভিজ্ঞ অনেক মেধাবী পুলিশ কর্মকর্তা রয়েছে। তিনি বলেন, আপনারা ৯৯৯ নম্বরে যে কোন সহযোগিতা চেয়ে যোগাযোগ করতে পারেন। বর্তমান পুলিশ বঙ্গবন্ধুর চাওয়া সেই জনগনের পুলিশে পরিণত হয়েছে।

এছাড়াও তিনি সমসাময়িক বিভিন্ন গুজবের কথা উল্লেখ করে সেগুলোকে প্রতিহত করতে শিক্ষিত সমাজকে আহ্বান জানান। নারীদের নিরাপত্তা ইস্যু ও সচেতনতা নিয়ে এমন অনুষ্ঠান আয়োজনেরও ভূয়সী প্রশংসা করেন।

এসময় সিআইডি পুলিশের ডিআইজি মো. শাহ আলম বলেন, ‘আমরা সবাই যেন অনলাইনে এমন কিছু না শেয়ার করি যার দ্বারা পরবর্তীতে আমরা ক্ষতিগ্রস্ত হই। বিশেষ করে আমরা মা-বোনেরা ভেবে চিনতে কাজ করব, যাতে কেউ আমাদের ‘ব্লাক-মেইল’ করতে না পারে এবং আমাদের হেনস্তার শিকার হতে না হয়।


আরো সংবাদ