২০ সেপ্টেম্বর ২০১৯

কালামকে সরিয়ে মাহবুবুরকে নতুন রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার নিয়োগ

বাংলাদেশে রোহিঙ্গা প্রত্যাবাসনের আরেকটি উদ্যোগ ব্যর্থ হওয়ার পর প্রত্যাবাসন বিষয়ক কমিশনার মোহাম্মদ আবুল কালামকে সরিয়ে ঢাকায় আনা হয়েছে। সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, এগুলো রুটিন বদলি। নতুন রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের পরিচালক মাহবুবুর রহমান তালুকদারকে।

সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণায়ের সচিব শাহ কামাল বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার হিসাবে আবুল কালামের মেয়াদ তিন বছর পূর্ণ হয়ে গেছে। ফলে, রুটিন মতই তাকে বদলি করা হয়েছে। আবুল কালাম ছাড়াও গত দু-তিন দিনে ৩২টি রোহিঙ্গা শিবিরের মধ্যে ছয়টির মত শিবিরের ভারপ্রাপ্ত কর্মকর্তাদেরও বদলি করা হয়েছে।

শরণার্থীদের তীব্র আপত্তির মুখে শরণার্থী প্রত্যাবাসনে গত মাসে সরকারের আরেকটি উদ্যোগ ব্যর্থ হওয়ার প্রেক্ষাপটে এসব অদল বদল করা হলো। শরণার্থী শিবিরে সম্প্রতি রোহিঙ্গাদের বিশাল এক সমাবেশ করার ঘটনা এবং শিবিরে কিছু এনজিরও কর্মকাণ্ড নিয়ে সরকারের উঁচু মহলের অনেকেই সরাসরি তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। 

২৫শে আগস্ট কুতুপালং শিবিরে রোহিঙ্গা শরণার্থীদের সমাবেশ। এটি নিয়ে সরকারের উঁচু মহলে ক্ষোভ তৈরি হয়েছে। সচিব শাহ কামাল বলেন, আবুল কালামের শরীর ভালো যাচ্ছিল না বলেও তাকে ঢাকায় নিয়ে আসা হয়েছে। 

জানা গেছে, আবুল কালামকে পাট ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসাবে নিয়োগ করা হয়েছে। নতুন রোহিঙ্গা প্রত্যাবাসন কমিশনার হিসাবে নিয়োগ দেওয়া হয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের পরিচালক মাহবুবুর রহমান তালুকদার।

সূত্র-বিবিসি


আরো সংবাদ

সাংবাদিক শিমুল হত্যা মামলা চলতে বাধা নেই টেকসই উন্নয়নে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে হবে ছাত্রলীগের পর যুবলীগ ধরেছি: প্রধানমন্ত্রী স্কুল ছাত্রকে খ্রিষ্টান ধর্মে দীক্ষিতের প্রতিবাদে আলেম-উলামাদের মানববন্ধন তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট বেন আলীর ইন্তেকাল বিএনপির সাথে ব্রিটিশ কনজারভেটিভ পার্টির বৈঠক গ্রাহকদের কাছ থেকে ইচ্ছেমতো তথ্য সংগ্রহ করছে ব্যাংকগুলো আদালতে বোরকা পরিহিত মিন্নির ছবি তোলা ব্যক্তি কে? কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটেই হলো ছাত্রদলের নেতৃত্ব নির্বাচন উন্নয়নের নামে মানুষকে বিপথগামী করা হয়েছে : ড. মঈন খান ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় সময় এসেছে বৃষ্টির পানি ব্যবহারের

সকল