২০ নভেম্বর ২০১৯

শিল্পায়নে স্বয়ংক্রিয় যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধি করতে হবে : এলজিআরডি মন্ত্রী

-

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, অর্থনীতির চাকা সচল রাখতে শিল্পায়ন জরুরি। আর শিল্পায়ন ত্বরান্বিত করতে স্বয়ংক্রিয় যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধি করতে হবে। কৃষিক্ষেত্রে খাদ্য প্রক্রিয়াজাতকরণ এবং ফসল উৎপাদন বৃদ্ধিতে স্বয়ংক্রিয় যন্ত্রের ব্যবহার সহায়ক হবে। তিনি গার্মেন্টস শিল্পের উপর নির্ভরশীলতা কমিয়ে রপ্তানি বাণিজ্য বহুমুখীকরণের উপরও গুরুত্বোরোপ করেন।

আজ রাজধানীর কুড়িলে আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার সেমিনার হলে ‘২৬তম বিল্ড বাংলাদেশ আন্তর্জাতিক প্রদর্শনী-২০১৯’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সেমস গ্লোবাল আয়োজিত তিনদিনব্যাপী এ প্রদর্শনীতে কনস্ট্রাকশন, বিদ্যুৎ, সৌরশক্তি, পানি, সেফটি অ্যান্ড সিকিউরিটি, লাইটিং এবং রিয়েল এস্টেট শিল্পের বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। বিশ্বের ২৫টি দেশের প্রায় ২৬৭টি প্রতিষ্ঠান ৩০০টি স্টলের মাধ্যমে অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্ট সর্বাধুনিক এবং উদ্ভাবনী কনসেপ্ট, সরঞ্জামাদি, প্রযুক্তি এবং পরিসেবা প্রদর্শন করছে।

মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সরকারের পাশাপাশি বেসরকারী খাতও আমাদের অগ্রযাত্রায় এগিয়ে এসেছে। এটা আমাদের অর্থনৈতিক স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথে অনেক বড় সহায়ক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা, এমডিজি অর্জন, এসডিজি বাস্তবায়নসহ শিক্ষা, স্বাস্থ্য, লিঙ্গ সমতা, কৃষি, দারিদ্র্যসীমা হ্রাস, গড় আয়ু বৃদ্ধি, রপ্তানীমূখী শিল্পায়ন, ১০০ টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, পোশাক শিল্প, ঔষধ শিল্প, রপ্তানী আয় বৃদ্ধিসহ নানা অর্থনৈতিক সূচকে উল্লেখযোগ্য হারে পরিবর্তন সাধিত হয়েছে।

সেমস গ্লোবাল-এর প্রেসিডেন্ট ও গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন. ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস।


আরো সংবাদ