১৩ নভেম্বর ২০১৯

২০২০ সালে সরকারি ছুটি ২২ দিন

-

২০২০ সালে সরকারি ছুটি নির্ধারিত হয়েছে ২২ দিন। ১৪দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮দিন সরকারি ছুটি মিলিয়ে মোট ২২দিন ছুটি থাকবে। এই ২২দিনের মধ্যে আবার ৮দিনই পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। গত বছর সাধারণ ছুটি ছিল ১৯দিন।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আগামী বছরের সরকারি ছুটির এ তালিকার অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর তেজগাঁর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদের বিদায়ী সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে বলেন, ২০২০ সালের সরকারি ছুটির তালিকার অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এর মধ্যে সাধারণ ছুটি ১৪দিন। আর সরকারের নির্বাহী আদেশে ছুটি থাকবে ৮দিন। সব মিলিয়ে মোট ২২দিন। এর বাইরে মুসলমানদের বিভিন্ন উৎসবের জন্য ঐচ্ছিক ৫দিন, হিন্দু ধর্মাবলম্বীদের ৮দিন, খ্রিস্টানদের জন্য ৮দিন এবং বৈৗদ্ধদের জন্য ৫দিন ছুটি থাকবে। এছাড়া পার্বত্য নৃগোষ্ঠীর বিভিন্ন ধর্মাবলম্বীদের জন্য ২দিন ঐচ্ছিক ছুটি থাকবে।
এবার সরকারি ছুটিতে জাতীয় দিবস তথা বিভিন্ন স¤প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে ১৪ দিনের মধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার। অর্থাৎ শুক্র ও শনিবার ছাড়া মোট ১৪দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবীরা।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, চলতি ২০১৯ সালেও মোট ২২ দিন সরকারি ছুটি ছিল, যার মধ্যে তিন দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির মধ্যে। আর ২০১৮ সালে ২২দিনে ৭দিন, ২০১৭ সালে ১০দিন এবং ২০১৬ সালে চার দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির দিনে।
বরাবরের মত এবারও বিভিন্ন ধর্মীয় উৎসবের জন্য ঐচ্ছিক ছুটির ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মুসলমানদের জন্য ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে ৫ দিন, হিন্দুদের জন্য আট দিন, খ্রিস্টানদের জন্য ৮দিন এবং বৌদ্ধদের জন্য ৫দিন। এর বাইরে পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্যও ২ দিন ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে। 

 


আরো সংবাদ

বিজয় দিবসের অনুষ্ঠানে বিতর্কিত ব্যক্তিদের আমন্ত্রণ নয় : স্বরাষ্ট্রমন্ত্রী এডিএন টেলিকমের শেয়ারের কাট-অব-প্রাইস ৩০ টাকা নির্ধারিত নিজ জেলায় হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকীতে হিমুদের মিলনমেলা ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় আহতদের সার্বিক সহযোগিতায় জামায়াত-শিবির শ্রীনগরে পুলিশ পরিচয়ে ছিনতাই কিস্তির টাকা দিতে না পেরে হতাশ, স্ত্রীকে হত্যা বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণ : শরীয়তপুরে বিক্ষোভ মিছিল-সমাবেশ গাজায় ইসরাইলি হামলায় নিহত ২২ ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় আহতদের জামায়াতের আর্থিক সহায়তা নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন সাপাহারে ৬০ বিঘা জমির আম গাছ কেটে দিল দুর্বৃত্তরা

সকল