২২ সেপ্টেম্বর ২০১৯

ইথিওপিয়ার সেনাপ্রধান ও রাজ্যপ্রধানকে গুলি করে হত্যা

টিভিতে অভ্যুত্থান চেষ্টার কথা জানিয়ে বক্তৃতা দেন প্রধানমন্ত্রী আবি আহমেদ -

পূর্ব আফ্রিকার দেশ ইথিওপিয়ায় এক অভ্যুত্থান চেষ্টায় দেশটির সেনাবাহিনী প্রধান ও একটি অঞ্চলের প্রেসিডেন্টকে গুলি করে হত্যা করা হয়েছে। আল জাজিরা জানিয়েছে, দেশটির আমহারা অঞ্চলের প্রেসিডেন্ট আমবাচিউ মেকোনেন ও তার শীষস্থানীয় এক উপদেষ্টাকে গুলি করে হত্যা করা হয়েছে। ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ টিভিতে এক ঘোষণা জানিয়েছেন একথা।

সরকারের মুখপাত্র জানিয়েছেন, আমহারা অঞ্চলের(রাজ্য) নিরাপত্তা প্রধান আসমিনেউ সিজে আঞ্চলিক সরকারের অফিসে এক মিটিংয়ের সময় গুলি করে ওই দুজনকে হত্যা করেন। তিনি বলেন, ওই হামলায় তারা গুরুত্বর আহত হন ও পরে মৃত্যুবরণ করেন।

আঞ্চলিক সরকারের অফিসে এই ঘটনার কয়েক ঘণ্টা পর দেশটির রাজধানী আদ্দিস আবাবায় সেনাবাহিনী প্রধান সিরি মেকননেনকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করা হয়। সেনাপ্রধানের বডিগার্ডই তার ওপর গুলি চালান। সরকারের ওই মুখপাত্র বলেন, ধারণা করা হচ্ছে এ দুটিই পরিকল্পিত হামলা এবং একই সূত্রে গাঁথা। ওই সময় সেনাপ্রধানের সাথে দেখা করতে যাওয়া এক সাবেক সেনা কর্মকর্তাকেও হত্যা করা হয়েছে।

দুটি ঘটনায়ই হত্যাকারীদের তাৎক্ষণিকভাবে গ্রেফতার করা হয়েছে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছে দেশটির কেন্দ্রিয় সরকার। দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদ রোববার খুব ভোরে সামরিক পোশাকে জাতীয় টেলিভিশনে ঘোষণা দেন যে সেনাবাহিনী প্রধান সিরি মেকননেনকে গুলি করে হত্যা করা হয়েছে।

ইথিওপিয়ায় ইন্টারনেট বন্ধ রয়েছে এবং এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যাচ্ছে না।

এর আগে আবি’র অফিস ঘোষণা দেয় যে, দেশের স্বশাসিত নয়টি অঞ্চলের একটি আমহারা রাজ্যে অভ্যুত্থান সংঘটনের চেষ্টা করা হয়। আর সেটি ঠেকাতে চাওযায় হত্যা করা হয় সেনাপ্রধানকেও।


আরো সংবাদ