১৭ সেপ্টেম্বর ২০১৯

নিরাপত্তা বাহিনীর নির্যাতন বন্ধে নাইজেরিয়ার প্রতি অ্যামনেস্টির আহ্বান

-

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বুধবার বলেছে, নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনীর সদস্যরা বেসামরিক নাগরিক ও সন্দেহভাজন ব্যক্তিদের ওপর ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে। এ ধরনের নির্যাতন রোধে নতুন আইন পাস করা সত্ত্বে তারা নির্যাতন অব্যাহত রাখায় সংস্থাটি নিরাপত্তা বাহিনীর দমনপীড়ন বন্ধে দেশটির প্রতি আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।

নির্যাতনের শিকার হওয়া মানুষের সমর্থনে আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষে দেয়া এক বিবৃতিতে অ্যামনেস্টি জানায়, তারা সামরিক বাহিনীর হাতে এবং পুলিশ হেফাজতে থাকা মানুষকে নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের প্রতিদিন খবর পাচ্ছে।

তারা জানায়, অপরদিকে নাইজেরিয়ার বিচার ব্যবস্থা নির্যাতন প্রতিরোধে বা দোষীদের শাস্তি দিতে ব্যর্থ হওয়ায় নির্যাতনের শিকার হওয়া ব্যক্তিরা ন্যায়বিচার পাচ্ছে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নাইজেরিয়া পরিচালক ওসাই ওজিঘো বলেন, ২০১৭ সালের ডিসেম্বরে নাইজেরিয়ার পার্লামেন্ট নির্যাতন বিরোধী একটি আইন পাস করলেও দেশটিতে এখনো বেসামরিক নাগরিকদের ওপর ব্যাপক দমনপীড়ন চালানো হচ্ছে।

নাইজেরিয়ার মানবাধিকার লঙ্ঘনে ব্যাপকভাবে অভিযুক্ত স্পেশাল অ্যান্টি-রোবারি স্কয়াডের (এসএআরএস) সংস্কারের দাবিতে ব্যাপক বিক্ষোভের পর প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এ ব্যাপারে একটি প্রেসিডেন্টশিয়াল প্যানেল গঠন করেন।

মানবাধিকার বিষয়ক বিভিন্ন সংগঠন এবং অ্যামনেস্টি বেসামরিক নাগরিক এবং সন্দেহভাজন ব্যক্তিদের নির্যাতনে পুলিশ ও এসএআরএস’কে দায়ী করে।


আরো সংবাদ

সৌদিতে ড্রোন হামলা : বিনা প্রমাণে কাউকে দোষারোপ না করতে চীনের আহ্বান পরিস্থিতি পর্যবেক্ষণে কাশ্মিরে যাওয়ার ঘোষণা ভারতের প্রধান বিচারপতির জাবি ভিসির অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো তিন হাজার ৫ কোটি টাকা রাষ্ট্রের ক্ষতি ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল রোমের রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিয়ে আলোচিত বাংলাদেশী তরুণ ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে হাতিয়ায় ইলিশের জালে ২২ ভাসমান মহিষ রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫ পুলিশ সদস্য রিমান্ডে নবম ওয়েজবোর্ডে রোয়েদাদ সুবিধা সঙ্কুচিত করার প্রতিবাদ এমইউজে খুলনার

সকল