১৮ আগস্ট ২০১৯

সোমালিয়ায় হোটেলে বোমা হামলা : সাংবাদিকসহ নিহত ১২

নিহত সাংবাদিক হোদান নালায়েহ - ছবি : টুইটার

সোমালিয়ার দক্ষিণাঞ্চলের একটি হোটেলে আত্মঘাতী বোমা হামলায় সাংবাদিকসহ অন্তত ১২ জন নিহত হয়েছেন। নিহত সাংবাদিক হোদান নালায়েহ কানাডিয়ান-সোমালি একটি টেলিভিশনে কাজ করতেন। এ ঘটনায় নিহত হয়েছেন তার স্বামী ফরিদও। খবর বিবিসির।

খবরে প্রকাশ, সোমালিয়ার দক্ষিণাঞ্চলীয় কিসমায়ো নামক বন্দর নগরে অবস্থিত আসায়ে হোটেলে এ হামলার ঘটনা ঘটে। কর্তৃপক্ষ এবং হামলা থেকে বেঁচে ফেরা মানুষজন বলছেন, একজন আত্মঘাতী বোমা হামলাকারী গাড়ি নিয়ে হোটেলে প্রবেশ করার পর বিস্ফোরণ ঘটায়। তারপর বন্দুকধারীরা ভবনে এলোপাতাড়ি গুলি করতে শুরু করে।

দেশটিতে নিয়মিতই হামলা চালানো সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আল-শাবাব ওই হামলার দায় স্বীকার করেছে।

যখন হামলার ঘটনা ঘটে তখন হোটেলটিতে আসন্ন একটি আঞ্চলিক নির্বাচন নিয়ে ওই অঞ্চলের নেতা এবং গোষ্ঠীগুলোর জ্যেষ্ঠ নেতারা আলোচনা করছিলেন। মূলত সেই আলোচনাকে লক্ষ্য করেই হামলা চালায় আল-শাবাব।

প্রত্যক্ষদর্শীরা বলছে, আত্মঘাতী হামলাকারী গাড়ি নিয়ে হোটেলের ভেতরে বিস্ফোরণের সাথে সাথেই বাইরে থেকে বন্দুকধারীরা হোটেলটি লক্ষ করে গুলি করতে শুরু করে। তবে এটা নিশ্চিত হওয়া যায়নি যে, এখনো কোনো হামলাকারী হোটেলের ভেতর আছে কি-না।

স্থানীয় গণমাধ্যমের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানিয়েছে, ৪৩ বছর বয়সী প্রসিদ্ধ সাংবাদিক নালায়েহ ছয় বছর বয়সে পরিবারের সাথে কানাডা পাড়ি দিয়েছিলেন। সেখানে তিনি সোমালি কমিউনিটিতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছিলেন। কিন্তু দুই সন্তানের জননী নালায়েহ সম্প্রতি সোমালিয়ায় ফিরে এসেছিলেন।

এদিকে, দেশটির নিরাপত্তা কর্মকর্তা আবদেল ধুহুল বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, নিহতদের মধ্যে স্থানীয় প্রশাসনের প্রাক্তন একজন মন্ত্রী এবং একজন আইনপ্রণেতাও রয়েছেন।


আরো সংবাদ