১৮ অক্টোবর ২০১৯

সুদানে বিক্ষোভকারী ও সেনা শাসকদের মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি

সুদানে বিক্ষোভকারী ও সেনা শাসকদের মধ্যে ক্ষমতা ভাগাভাগির চুক্তি - ছবি : সংগ্রহ

সুদানের বিক্ষোভকারী ও ক্ষমতাসীন জেনারেলরা ক্ষমতার ভাগাভাগি বিষয়ে বুধবার একটি চুক্তি স্বাক্ষর করেছেন। এর মধ্যদিয়ে দেশটি শাসনে একটি বেসামরিক প্রশাসন গঠনের সুযোগ তৈরি হলো। গত এপ্রিলে সামরিক হস্তক্ষেপে প্রেসিডেন্ট ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হওয়ার পর বিক্ষোভকারীরা একটি বেসামরিক প্রশাসন গঠনের জোর দাবি জানিয়ে আসছে।

এএফপি’র এক সংবাদদাতা জানান, উভয় পক্ষ ‘রাজনৈতিক ঘোষণা’ শীর্ষক একটি চুক্তি স্বাক্ষর করেছে। রাতে চুক্তিটির বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার পর তারা এ চুক্তি স্বাক্ষর করেন।
ক্ষমতাসিন সামরিক পরিষদের উপ-প্রধান মোহাম্মাদ হামদান দাগালো এএফপি’কে বলেন, এ চুক্তি ছিল সুদানের একটি ‘ঐতিহাসিক মুহূর্ত।’ জেনারেলদের পক্ষ থেকে দাগালো চুক্তিটি স্বাক্ষর করেন।
সূত্র : এএফপি


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল