২৩ আগস্ট ২০১৯

সিসির সমালোচনা করলে কেটে টুকরো করে ফেলবো, মিসরীয় মন্ত্রীর হুমকি

নাবিলা মাকরাম - ছবি : সংগৃহীত

মিসরে সামরিক জান্তার সমালোচনা যারাই করবে তাদের কেটে টুকরো করার হুমকি দিয়েছেন দেশটির এক নারী মন্ত্রী। মিসরের অভিবাসন ও প্রবাসী কল্যাণ বিষয়ক মন্ত্রী নাবিলা মাকরাম দিয়েছেন এমন হুমকি। তিনি বলেছেন, আবদুল ফাতাহ সিসির প্রশাসনের কোন সমালোচনা সহ্য করা হবে না।

এই বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর তা ব্যাপক সমালোচনা কুড়িয়েছে। কানাডা সফররত মিসরীয় ওই নারী মন্ত্রী টরেন্টোতে মিসরীয় কমিউনিটির এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন।

নাবিলা মাকরাম বলেন, ‘মিসরের বিরুদ্ধে কেউ কথা বলে তাকে টুকরো করে ফেলা হবে’। এ সময় তিনি হাত দিয়ে গলা কাটার ভঙ্গি করে দেখান। এই বক্তেবের পর কানাডার মিসরীয় প্রবাসীদের ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে।

কানাডায় মিসরীয়দের সংগঠন ইজিপ্শিয়ান কানডিয়ান কোয়ালিশন ফর ডেমোক্রেসির প্রেসিডেন্ট আহমেদ আবদুল কাদের এই বক্তব্যেকে মানহানিকরা বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, মিসর সরকারের মানবাধিকার লঙ্ঘনের সমালোচাকদের প্রতি এটি স্পষ্ট হুমকি।
তিনি আরো বলেন, নাবিলা এমন এক সরকারের মন্ত্রী যাদের কাছে মানুষের নাগরিক অধিকারে বিন্দুমাত্র দাম নেই। যে কারণেই তিনি এমন হুমকি দিতে পারছেন।

উল্লেখ ছয় বছর আগে মিসরের গণতান্ত্রিকভবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মাদ মুরসকে ক্ষমতাচ্যুত করে ক্ষমতা দখল করে আবদুল ফাতাহ সিসি। এরপর থেকেই দেশটিতে চলছে ভিন্নমতের প্রতি ব্যাপক নির্যাতন-নিপীড়ন। ডেইলি সাবাহ


আরো সংবাদ