২১ ফেব্রুয়ারি ২০২০

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে আর নেই

রবার্ট মুগাবে -

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর। দেশটির প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া টুইটারে খবরটি নিশ্চিত করেছেন। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

শুক্রবার সকালে প্রেসিডেন্ট এমনানগাওয়া টুইটারে লেখেন, অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি জিম্বাবুয়ের রাষ্ট্রের স্থপতি ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মৃত্যুবরণ করেছেন।

স্বাধীনতার পর থেকেই জিম্বাবুয়ের ক্ষমতা আকড়ে ছিলেন স্বাধীনতা আন্দোলনের নেতা রবার্ট মুগাবে। দীর্ঘ তিন দশক পর ২০১৭ সালের নভেম্বরে সেনা হস্তক্ষেপে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হন।

১৯২৪ সালে জন্ম নেয়া মুগাবে তৎকালীয় রোডেশিয়ায়(বর্তমানে জিম্বাবুয়ের অন্তর্ভূক্ত) জন্ম নেন। ১৯৬০ এর দশকে রোডেশিয়া সরকারের সমালোচনা করার কারণে এক দশকের বেশি জেল খেটেছেন। জেলে থাকা অবস্থায়ই জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়নের প্রেসিডেন্ট হন। পরবর্তীতে এই দলটির হাত ধরেই স্বাধীনতা লাভ করে জিম্বাবুয়ে।


আরো সংবাদ

সৌদির ফসল উজাড় করে ইসরাইলমুখী পঙ্গপালের ঝাঁক খালেদা জিয়ার মুক্তি নিয়ে রাজনীতি চায় না বিএনপি ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ডেঙ্গু নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই নানা কর্মসূচিতে চুড়িহাট্টায় নিহতদের স্মরণ ঢাকার সোনাইমুড়ী মানবকল্যাণ ফাউন্ডেশনের কৃতী শিক্ষার্থী সংর্বধনা র্যাবের তিন স্তরের নিরাপত্তা থাকছে হ্যালিকপ্টার সেনাবাহিনী কাবাডি প্রতিযোগিতা সমাপ্ত ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারের পাশে ডিএসসিসি

সকল