১৪ ডিসেম্বর ২০১৯

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট মুগাবে আর নেই

রবার্ট মুগাবে -

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৫ বছর। দেশটির প্রেসিডেন্ট এমারসন এমনানগাওয়া টুইটারে খবরটি নিশ্চিত করেছেন। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

শুক্রবার সকালে প্রেসিডেন্ট এমনানগাওয়া টুইটারে লেখেন, অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি জিম্বাবুয়ের রাষ্ট্রের স্থপতি ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মৃত্যুবরণ করেছেন।

স্বাধীনতার পর থেকেই জিম্বাবুয়ের ক্ষমতা আকড়ে ছিলেন স্বাধীনতা আন্দোলনের নেতা রবার্ট মুগাবে। দীর্ঘ তিন দশক পর ২০১৭ সালের নভেম্বরে সেনা হস্তক্ষেপে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হন।

১৯২৪ সালে জন্ম নেয়া মুগাবে তৎকালীয় রোডেশিয়ায়(বর্তমানে জিম্বাবুয়ের অন্তর্ভূক্ত) জন্ম নেন। ১৯৬০ এর দশকে রোডেশিয়া সরকারের সমালোচনা করার কারণে এক দশকের বেশি জেল খেটেছেন। জেলে থাকা অবস্থায়ই জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়নের প্রেসিডেন্ট হন। পরবর্তীতে এই দলটির হাত ধরেই স্বাধীনতা লাভ করে জিম্বাবুয়ে।


আরো সংবাদ

ফুলের বদলে পেঁয়াজের মালা দিয়ে বিয়ে সারলেন বর-কনে টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ আলোচিত নুর হাফিজ ও সোহেল নিহত নারীর সাথে আপত্তিকর অবস্থায় ধরা পড়লো ৫০ বছরের পৌড় দৈনিক সংগ্রামের সম্পাদকের ওপর হামলা ও অফিস ভাংচুরের নিন্দা শিবিরের কেরানীগঞ্জে কারখানায় আগুন: নিহতের সংখ্যা বেড়ে ১৪ চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক উত্তর-পূর্ব ভারতে যেতে নিষেধ যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইইউ নাগরিকদের ফরিদপুরে যুবদলের মিছিলে পুলিশের লাঠিচার্জ সিংড়ায় ফাঁদ পেতে অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার আসামে ৭ ঘণ্টার জন্য শিথিল কার্ফু, দোকান-পেট্রোল পাম্পে বিশাল লাইন হাঁড়িতে মাথা আটকে গেল ৩ বছরের শিশুর, হুলুস্থুল কাণ্ড

সকল