২২ সেপ্টেম্বর ২০১৯

নাইজেরিয়ায় উগ্রবাদীদের হামলায় ৩ সৈন্য ও ১ পুলিশ নিহত

-

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের গাজিরাম শহরে বৃহস্পতিবার আইএস সমর্থিত বিদ্রোহীদের হামলায় দেশটির কমপক্ষে তিন সৈন্য ও এক পুলিশ নিহত হয়েছে। নিরাপত্তা সূত্র ও স্থানীয় বাসিন্দারা একথা জানায়। খবর এএফপি’র।

ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্সের যোদ্ধারা গ্রিনিচ মান সময় ০১০০টার দিকে ওই শহরে নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে হামলা চালায়। এ হামলায় উগ্রবাদীরা ভারি অস্ত্র ব্যবহার করে। এসব অস্ত্র বহনে তারা ট্রাক ব্যবহার করে।

এক মাসের মধ্যে শহরটিতে নিরাপত্তা বাহিনীর ওপর এটি ছিল উগ্রবাদীদের তৃতীয় হামলা।

নিরাপত্তা সূত্র এএফপি’কে বলেন, ‘সন্ত্রাসীদের হামলায় তিন সৈন্য ও এক পুলিশ নিহত হয়েছে এবং তারা কিছু সামরিক যান ছিনিয়ে নেয়।’

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র বলেন, ‘তারা হামলা চালিয়ে মাইন প্রতিরোধী একটি সাঁজোয়া ট্রাক ও একটি পুলিশ ভ্যানসহ পাঁচটি সামরিক যান ছিনিয়ে নিয়েছে।’

স্থানীয় বাসিন্দারা জানান, উগ্রবাদীরা প্রথম বুধবার রাতে এ শহরে হামলা চালিয়ে সেখান থেকে সৈন্য ও পুলিশ সদস্যদের তুলে নিতে বাধ্য করে।

গাজিরামের বাসিন্দা আবদু গনি বলেন, গ্রিনিচ সময় ১৬০০টার দিকে শহরটিতে এসে ‘নির্বিচারে গুলিবর্ষণ করতে থাকে।’

গনি বলেন, ‘তারা পুলিশ স্টেশনে আগুন ধরিয়ে দেয় এবং চারটি সামরিক যান এবং পুলিশের আরেকটি গাড়ি নিয়ে যায়।’

তিনি বলেন, ‘উগ্রবাদীরা সকালে আবার ফিরে এসে তিন সৈন্য ও এক পুলিশকে হত্যা করে। এসময় তারা বেসামরিক লোকজনের কোন ক্ষতি করেনি।

এদিকে বৃহস্পতিবার দেয়া এক বিবৃতিতে আইএসডব্লিউএপি গাজিরামে হামলা চালিয়ে ১০ সৈন্যকে হত্যার এবং ছয়টি সামরিক যান ও অস্ত্র ছিনিয়ে নেয়ার দাবি করেছে।


আরো সংবাদ

হামলাকারী দেশকে ‘মূল রণক্ষেত্র’ করা হবে : ইরান দফায় দফায় উচ্ছেদের পরও যৌবন ফিরেনি বুড়িগঙ্গায় এক মাসে ২০ হাজার কোটি টাকা মূলধন হারাল ডিএসই ধরা পড়লে কেউ চেনে না জুয়ার শীর্ষ নিয়ন্ত্রকেরা ধরাছোঁয়ার বাইরে জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ

সকল