২৪ অক্টোবর ২০১৯

সিসি বিরোধী বিক্ষোভে আবারো উত্তাল মিসর

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির অপসারণের দাবীতে আবারো উত্তাল হয়ে উঠছে বিভিন্ন শহর। রাজধানীর পর বন্দর নগরী সুয়েজে দ্বিতীয় দিনের মত বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর সাথে কয়েক শতাধিক বিক্ষোভকারীদের সাথে সংঘর্ষ হয়েছে।

খবরে বলা হয়েছে, প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসিকে পদত্যাগ করার আহ্বান জানিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও গুলি চালানো হয়েছে।

শনিবার মিসরের কেন্দ্রস্থল তাহরির স্কয়ারে আন্দোলন শুরু হওয়ার একদিন পরে মিসরের বেশ কয়েকটি শহরে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে এসেছে সিসির বিরুদ্ধে।

সুয়েজের একজন বিক্ষোভকারী বার্তা সংস্থাকে এএফপি জানান, প্রায় ২০০ জন লোক পরপর দ্বিতীয় রাতের জন্য নগরীর কেন্দ্রীয় অঞ্চলে রওনা হলে তাদের নিরাপত্তা বাহিনী এবং সাঁজোয়া যানবাহনের সন্মুখীন হয়। এসময় বিক্ষোভকারীদের উপর টিয়ার শেল ও গুলি চালানো হয় বলে জানান বিক্ষোভকারীরা।

আন্দোলনস্থলের পাশের নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা জানান, এত ঘন ছিল টিয়ার শেল ছোঁড়া হচ্ছিল যে এটি কয়েক কিলোমিটার দূরে তার অ্যাপার্টমেন্ট ব্লকে পৌঁছেছিল।

মহিলাটি বলেছিলেন, আমার নাক জ্বলতে শুরু করে এবং বারান্দায় টিয়ার শেলের গন্ধ ছড়িয়েছিল। আমি কিছু যুবককে দেখলাম যারা আমাদের এদিকের রাস্তায় পাশে এসে লুকিয়েছে।

এদিকে, ২০১১ সালের মিসরের দীর্ঘকালীন নেতা হোসনি মোবারাকের পতনকালীন সময়ে বিপ্লবের কেন্দ্রস্থল কায়রোর তাহরির স্কয়ারে দেশটির আইন শৃংখলা বাহিনীর শক্ত অবস্থান রয়েছে।

এদিকে মিসরের বিভিন্ন এলাকায় সিসিবিরোধী বিক্ষোভ হলেও দেশটির মিডিয়ায় তা প্রকাশে বাধা দিচ্ছে সিসি প্রশাসন। গত দুইদিনে মূলধারার কোন দৈনিক পত্রিকাতেই বিক্ষোভের সংবাদ ছাপানো হয়নি। টিভি চ্যানেলগুলোও ছিল অনেকটা নির্লিপ্ত। আল জাজিরাকে মিসরের ভেতরে ব্যান করা হয়েছে। আল জাজিরা।


আরো সংবাদ

সকল