১৫ নভেম্বর ২০১৯

নীল নদের বাঁধ নিয়ে আলোচনায় সম্মত মিসর-ইথিওপিয়া

মিসরের নীলনদ - সংগৃহীত

নীল নদের ওপর নির্মিত একটি বাঁধ পরিচালনার শর্ত ঠিক করতে একটি কমিটির কাজ আবার শুরু করতে সম্মত হয়েছে মিসর ও ইথিওপিয়া। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের মধ্যে এক বৈঠকের পর মিসরীয় প্রেসিডেন্টের এক মুখপাত্র সম্মতির খবর জানিয়েছেন। ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক টুইট বার্তায় দুই নেতার আলোচনার খবর নিশ্চিত করেছে।

২০১১ সালে নীল নদের ওপর গ্র্যান্ড ইথিওপিয়া রেনেসাঁ (জিইআরডি) বাঁধ নির্মাণের ঘোষণা দেয় ইথিওপিয়া। ছয় হাজারের বেশি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয় এই বাঁধের মাধ্যমে। এর মধ্য দিয়ে আফ্রিকার সর্ববৃহৎ বিদ্যুৎ রফতানিকারক দেশ হওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

অপর দিকে মিসরের বিশুদ্ধ পানির ৯০ শতাংশের জোগান আসে নীল নদ থেকে। বাঁধ নির্মাণের পর মিসরের জন্য কতটুকু পানি নিশ্চিত করা হবে আর খরার সময়ে পানি ব্যবস্থাপনা কী হবে তা নিয়ে দুই দেশের মতবিরোধ রয়েছে। এ ছাড়া বাঁধ সংক্রান্ত আরো কয়েকটি বিষয় নিয়ে দেশ দু’টির মতবিরোধ রয়েছে। সূত্র : বিবিসি।


আরো সংবাদ

রোহিঙ্গা গণহত্যা : তদন্তের অনুমতি দিলো আইসিসি আগুন নেভাতে সাহসী ভূমিকা রাখা ১৬ ব্যক্তিকে সংবর্ধনা দিলো হোটেল কস্তুরি ঘুষ সন্ত্রাস মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বাংলাদেশ-নেপাল যোগাযোগ ও বাণিজ্য বাড়ানোর পরামর্শ রাষ্ট্রপতির মেহেদির রঙ মুছতে না মুছতেই... সর্বদা আল্লাহর জিকিরে থাকতে হবে : আল্লামা শফী খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত খারাপ, তাকে জামিনে মুক্তি দিন রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ তদন্তের আদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত ৩০ বছর পর সগিরা হত্যার রহস্য উদঘাটন : চার আসামি গ্রেফতার ট্রেন দুর্ঘটনার পেছনে কোনো ষড়যন্ত্র থাকলে সরকার খতিয়ে দেখবে : প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর পরিবারের আয়কর ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা

সকল