২৩ ফেব্রুয়ারি ২০২০

নীল নদের বাঁধ নিয়ে আলোচনায় সম্মত মিসর-ইথিওপিয়া

মিসরের নীলনদ - সংগৃহীত

নীল নদের ওপর নির্মিত একটি বাঁধ পরিচালনার শর্ত ঠিক করতে একটি কমিটির কাজ আবার শুরু করতে সম্মত হয়েছে মিসর ও ইথিওপিয়া। মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ও ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদের মধ্যে এক বৈঠকের পর মিসরীয় প্রেসিডেন্টের এক মুখপাত্র সম্মতির খবর জানিয়েছেন। ইথিওপিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও এক টুইট বার্তায় দুই নেতার আলোচনার খবর নিশ্চিত করেছে।

২০১১ সালে নীল নদের ওপর গ্র্যান্ড ইথিওপিয়া রেনেসাঁ (জিইআরডি) বাঁধ নির্মাণের ঘোষণা দেয় ইথিওপিয়া। ছয় হাজারের বেশি মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নেয়া হয় এই বাঁধের মাধ্যমে। এর মধ্য দিয়ে আফ্রিকার সর্ববৃহৎ বিদ্যুৎ রফতানিকারক দেশ হওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

অপর দিকে মিসরের বিশুদ্ধ পানির ৯০ শতাংশের জোগান আসে নীল নদ থেকে। বাঁধ নির্মাণের পর মিসরের জন্য কতটুকু পানি নিশ্চিত করা হবে আর খরার সময়ে পানি ব্যবস্থাপনা কী হবে তা নিয়ে দুই দেশের মতবিরোধ রয়েছে। এ ছাড়া বাঁধ সংক্রান্ত আরো কয়েকটি বিষয় নিয়ে দেশ দু’টির মতবিরোধ রয়েছে। সূত্র : বিবিসি।


আরো সংবাদ

স্বাধীনতার গৌরব থেকে বামপন্থীদের বাদ দেয়া যাবে না : মেনন ঢাকা ট্যাকসেস বারের সভাপতি ইকবাল সম্পাদক সূফী মামুন খালেদা জিয়াকে মিথ্যা মামলায় জেলে দিয়ে আ’লীগ নিজেদের ফাঁদে পড়েছে : হাসান সরকার বাহান্নর ভাষা আন্দোলনেই স্বাধীনতা সংগ্রামের বীজ বপন হয়েছিল : জি এম কাদের প্রতিবন্ধকতার দেয়াল ভেঙে নারীরা এগিয়ে যাচ্ছে : শিক্ষামন্ত্রী সাংবাদিক সুমন হত্যাচেষ্টা মামলায় আরো একজন গ্রেফতার খালেদা জিয়ার জামিন নিয়ে উচ্চ আদালতের দিকে তাকিয়ে বিএনপি ইনসাফ প্রতিষ্ঠার সংগ্রাম বেগবান করতে হবে : খেলাফত মজলিস দেশ ত্যাগের সময়ে বিমানবন্দরে জালনোটসহ গ্রেফতার ৪ দুর্ঘটনায় ৪ নেতার মৃত্যুতে ছাত্রদলের শোক দেড় কেজি স্বর্ণসহ গ্রেফতারকৃত নীলুফা রিমান্ডে

সকল