২১ সেপ্টেম্বর ২০১৯

প্রাভা হেলথের উদ্যোগে ঢাকায় ওয়ার্ল্ড ফ্যামিলি হেলথ প্রফেশনালস ডে উদযাপন

-

প্রাভা হেলথের উদ্যোগে রাজধানীর বনানীতে সম্প্রতি ‘বিশ্ব পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক দিবস’ (ওয়ার্ল্ড ফ্যামিলি হেলথ প্রফেশনালস ডে) উদযাপিত হয়েছে। অনুষ্ঠানে প্রাভার প্রতিষ্ঠাতা, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সিলভানা কিউ সিনহা, সিনিয়র মেডিক্যাল ডিরেক্টর ডা. সিমীন এম আখতারসহ মেডিক্যাল সার্ভিস টিমের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
দুই বছর আগে প্রাভা বাংলাদেশে প্রথমবারের মতো ‘পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক’ ধারণাটিকে সামনে নিয়ে আসে। এই ধারণার মধ্য দিয়ে পারিবারিক স্বাস্থ্য চিকিৎসকদের এমন একটি বিশেষায়িত দলকে বোঝানো হয়, যাদের মধ্যে রয়েছেন পারিবারিক চিকিৎসক, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, শিশু বিশেষজ্ঞ, দন্ত চিকিৎসক, চক্ষু বিশেষজ্ঞ, ফিজিওথেরাপিস্ট, পুষ্টিবিদ, স্বাস্থ্য প্রশিক্ষক, মনোরোগ বিশেষজ্ঞ এবং সেবিকা। বিশেষজ্ঞদের কাছে না পাঠিয়ে চিকিৎসাসংক্রান্ত ৮০ থেকে ৯০ ভাগ বিষয় চিহ্নিত করে সমাধান করতে পারেন পারিবারিক চিকিৎসকরা। ডায়াবেটিসের মতো জটিল ও দীর্ঘস্থায়ী অসুস্থতাগুলো নির্ণয় এবং চিকিৎসা করা ছাড়াও, সময়ানুযায়ী স্বাস্থ্য পরীক্ষা, টিকাদান ও জীবনযাত্রার পরিবর্তনের বিষয়ে পরামর্শ দেন তারা। কোনো রোগীকে বিশেষজ্ঞের কাছে পাঠানোর প্রয়োজন হলে পারিবারিক স্বাস্থ্য পেশাদাররা তৎক্ষণাৎ তার ব্যবস্থা করে চিকিৎসাসেবা সমন্বিত করতে সহায়তা করেন।
‘বিশ্ব পারিবারিক স্বাস্থ্য চিকিৎসক দিবস’ উদযাপনের অংশ হিসেবে প্রাভা হেলথের পক্ষ থেকে বনানীতে একটি রথ্যালির আয়োজন করা হয়। পরে প্রাভা ফ্যাসালিটিতে কেক কাটার পাশাপাশি আলোচনা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রাভার সিইও সিলভানা কিউ সিনহা বলেন, যথাযথ স্বাস্থ্য সুরক্ষা আমাদের মৌলিক মানবাধিকার। আমরা দুই বছর আগে যখন শুরু করেছিলাম, আমরা তখন এমন একটা পারিবারিক স্বাস্থ্যকেন্দ্র প্রতিষ্ঠার কথা চিন্তা করেছিলাম যেখানে পেশাদারিত্ব, দক্ষতা এবং চিকিৎসক আর রোগীদের মধ্যে আস্থার প্রশ্নটি কেবল মুষ্টিমেয়র প্রশ্ন হবে না, বরং দেশের প্রত্যেক নাগরিকের অধিকার হিসেবে বাস্তব আকারে হাজির হবে। প্রত্যেক রোগীই যথাযথ যতœ আর সম্মানের সাথে চিকিৎসা পাওয়ার অধিকার রাখে। আমাদের পারিবারিক স্বাস্থ্য চিকিৎসকরা স্বাস্থ্যসেবায় রোগীদের অংশ। কেবল রোগী নয়, তাদের গোটা পরিবারের জন্য বিশেষায়িত ও সাশ্রয়ী স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। আমাদের লক্ষ্য অব্যাহতভাবে আমাদের রোগীদের বিশ্বস্ত স্বাস্থ্যসেবা দেয়া এবং বাংলাদেশে একটি ব্র্যান্ড আকারে হাজির হওয়া, যেন প্রত্যেক বাংলাদেশী তাদের স্বাস্থ্য সুরক্ষায় আমাদের প্রতি আস্থাশীল হন। Ñবিজ্ঞপ্তি


আরো সংবাদ

৯২তম অস্কারে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে ‘আলফা’ হাসান-আফ্রিদিকে ছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে দল ঘোষণা করল পাকিস্তান শফিকুল আলম ফিরোজকে কৃষক লীগ থেকে বহিষ্কার মহারাষ্ট্র ও হরিয়ানায় নির্বাচন ২১ অক্টোবর জি কে শামীমের বিরুদ্ধে তিন মামলা অনৈতিক কাজে জড়ালে কাউকে ছাড় দেয়া হবেনা : এলজিআরডি মন্ত্রী মানিকগঞ্জে পানিতে ডুবে দুই চাচাতো ভাইয়ের মৃত্যু নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর গরু পেলেন কিশোরগঞ্জের অতুল উদ্দিন যে কারণে সাতজন বডিগার্ড রাখতেন জি কে শামীম যুবলীগ চেয়ারম্যা‌নের পদত্যাগ দা‌বি কর‌ল মু‌ক্তিযুদ্ধ মঞ্চ ময়মনসিংহ রেঞ্জে আবারো সেরা সার্কেল অফিসার সাখের হোসেন সিদ্দিকী

সকল