২৯ জানুয়ারি ২০২০

বিশ্বসেরার তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

-

লন্ডনভিত্তিক শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের প্রকাশিত র্যাংকিংয়ে উঠে এসেছে বিশ্ববিদ্যালয়টির নাম। বিশ্বসেরার তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। বিশ্বের ৯২টি দেশে জরিপ চালিয়ে এই র্যাংকিং তৈরি করা হয়েছে। এতে প্রতিবেশী দেশ ভারতের ৩৬টি প্রতিষ্ঠানের নাম এলেও বাংলাদেশের নাম ধরে রাখা একমাত্র প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। এক হাজার ৪০০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবির অবস্থান এক হাজারের পর।
তালিকায় প্রথমেই রয়েছে যুক্তরাজ্যের বিশ্বখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটির নাম। এরপর রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ও যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইউনিভার্সিটির নাম। চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি।
শীর্ষ দশে থাকা অন্য বিশ্ববিদ্যালয়গুলো হলো যথাক্রমেÑ প্রিন্সটন ইউনিভার্সিটি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব শিকাগো এবং ইম্পেরিয়াল কলেজ লন্ডন। গত ১১ সেপ্টেম্বর প্রকাশিত র্যাংকিংয়ে এশীয় দেশগুলোর মধ্যে জাপানের ১১০টি, চীনের ৭০টি, তুরস্কের ৩৬টি, ভারতের ৩৬টি, ইরানের ২৪টি, মালয়েশিয়ার ১০টি, পাকিস্তানের সাতটি, সৌদি আরবের সাতটি, সিঙ্গাপুরের দুটি, শ্রীলঙ্কার দুটি, ইন্দোনেশিয়া ও বাংলাদেশের একটি করে বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। র্যাংকিংয়ের ক্রম এক হাজার পর্যন্ত করা হয়েছে। এর পরের বিশ্ববিদ্যালয়গুলোর নাম ক্রমান্বয়ে উল্লেখ করা হলেও স্বতন্ত্র কোনো অবস্থান বলা হয়নি। এক হাজারের পর সবকটি বিশ্ববিদ্যালয়কে ১০০১+ হিসেবে দেখানো হয়েছে।

 


আরো সংবাদ