২৯ জানুয়ারি ২০২০

টুকরো খবর

-

জাদুঘরে আসছে মিউজুবাস
জাদুঘরে আসছে মিউজুবাস। বিজ্ঞান গ্যালারিসমৃদ্ধ চারটি আধুনিক মিউজুবাস সংগ্রহের প্রক্রিয়া শুরু করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। গত বৃহস্পতিবার সরবরাহকারী প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডের সাথে চুক্তি সই হয়েছে। জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর উপস্থিতিতে জাদুঘরের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক এ এস এম শফিউল আলম তালুকদার এবং সরবরাহকারী প্রতিষ্ঠানের কর্মকর্তারা। চুক্তির আওতায় ১০ কোটি ৬১ লাখ টাকারও বেশি ব্যয়ে সর্বাধুনিক প্রযুক্তিসম্পন্ন চারটি মিউজুবাস ২০২০ সালের মার্চের মধ্যে চালু করা হবে। এ প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে তিনটি চতুর্মাত্রিক মুভিবাস ও দু’টি অবজারভেটরি ভ্যান সংগ্রহ করা হয়েছে। মুনীর চৌধুরী বলেন, এর মাধ্যমে বাংলাদেশে ভ্রাম্যমাণ বিজ্ঞান শিক্ষার দিগন্ত প্রসারিত হবে এবং খুদে বিজ্ঞানী তৈরির পরিবেশ সৃষ্টি হবে।
রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে শুক্র ও শনিবার বেশ কয়েকটি গ্রহ-নক্ষত্র দেখা যাবে। সূর্যাস্তের সময় জাদুঘরের টেলিস্কোপের মাধ্যমে সন্ধ্যা ৫টা ১১ মিনিট থেকে শুরু করে পরবর্তী ১ ঘণ্টা বলয়সহ শনি গ্রহ, পৃথিবীর চাঁদ, শুক্র গ্রহ, চারটি চাঁদসহ বৃহস্পতি গ্রহ এবং মহাকাশের কিছু নক্ষত্র ও নেবুলা দেখা যাবে। এ উপলক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী শিক্ষার্থীসহ সর্বস্তরের মানুষকে জাদুঘর পরিদর্শনের আহ্বান জানিয়েছেন।

ধূলিদূষণ রোধে ডিএসসিসির পানি ছিটানোর ক্র্যাশ প্রোগ্রাম
রাজধানীতে ধূলিদূষণ রোধে পানি ছিটানোর ক্র্যাশ প্রোগ্রাম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গত রোববার নগর ভবনের সামনে এ কর্মসূচির উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ডিএসসিসি সূত্র জানায়, ক্র্যাশ প্রোগ্রামের মাধ্যমে ৯টি পানির গাড়ি দিয়ে ডিএসসিসি এলাকার যেসব সড়কে ধুলা বেশি, সেগুলোতে পানি ছিটানো হবে।
উদ্বোধন অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন বলেন, ধূলিদূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ডিএসসিসি বরাবরই কাজ করছে। এ ছাড়া আদালত কিছু নির্দেশনা দিয়েছেন। ধূলিদূষণ নিয়ন্ত্রণের মূল দায়িত্ব পালন করে মূলত পরিবেশ অধিদফতর। কিন্তু নাগরিকদের কষ্টের কথা বিবেচনা করে ডিএসসিসি এ কর্মসূচি হাতে নিয়েছে। ডিএসসিসির রাস্তায় সকাল ৬টা থেকে সকাল সাড়ে ৮টা ও বেলা ২টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত দুই দফায় পানি ছিটানো হবে। এ সময় ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোহাম্মদ ইমদাদুল হক, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হোসেন, কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

৩ ঘণ্টার জন্য গাড়িমুক্ত উত্তরার সড়ক
ৃশিশুদের খেলাধুলায় কয়েক ঘণ্টার জন্য গাড়িমুক্ত সড়ক। রাজধানীর উত্তরার একটি সড়কের সাপ্তাহিক ছুটির দিনে এমন উদ্যোগ নিয়েছে উত্তর সিটি করপোরেশন। গত শুক্রবার সকাল ৮টার দিকে উত্তরার ১১ নম্বর সেক্টরে শিশুদের এ অংশগ্রহণ স্বপ্নের মতো। সাপ্তাহিক ছুটির দিনে খেলাধুলার মাঠের মতোই গাড়িমুক্ত সড়ক আর সেখানে তারা অংশ নিয়েছে ছবি আঁকায়।মা- বাবাকে সাথে নিয়ে সাইকেলিং, দোলনায় দোলসহ ভিন্নসব খেলায় মেতে ওঠে শিশুরা।
ছুটির দিনে বহুতল ভবনের ভিড়ে পাকা সড়কে কয়েক ঘণ্টার জন্য এমন আয়োজন হলেও খুশি অভিভাবকরা।
এ দিকে শিশুদের খেলাধুলার সঙ্গী হন উত্তর সিটি করপোরেশনের মেয়র। এ সময় ঘুরে দেখেন তিনি। উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, এ এলাকার জনগণ যারা আছেন, সবার কাছে ক্ষমা চাচ্ছি। কারণ, একটু সময়ের জন্য ট্রাফিকের সমস্যা হতে পারে। এ সমস্যা থেকে বড় সমস্যা হবে যদি আমাদের শহর মাদকাসক্ত হয়ে যায়।


আরো সংবাদ