২৩ সেপ্টেম্বর ২০১৯

যুক্তরাষ্ট্র-ভেনিজুয়েলা আলোচনা অব্যাহত

-

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো মঙ্গলবার বলেছেন, এ দুই দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে। দক্ষিণ আমেরিকার এ দেশটি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ভার বহন করছে। খবর এএফপি’র।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আমরা এক ধরনের আলোচনার মধ্যেই রয়েছি। আমরা ভেনিজুয়েলার বিভিন্ন প্রতিনিধির সাথে আলোচনা করে যাচ্ছি।’

এসব আলোচনায় অংশ নেয়া কর্মকর্তাদের নাম উল্লেখ করতে অস্বীকৃতি জানিয়ে তিনি কেবলমাত্র বলেন, ‘আমরা অনেক উচ্চ পর্যায়ে আলোচনা করে যাচ্ছি।’

তিনি আরো বলেন, ‘ভেনিজুয়েলার বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিরা এসব আলোচনায় অংশ নেয়।’

রেডিও ও টেলিভিশনে সম্প্রচারিত এক বার্তায় এসব আলোচনার কথা নিশ্চিত করে মাদুরো বলেন, ‘কয়েক মাস ধরে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও বলিভারিয়ান সরকারের সিনিয়র কর্মকর্তাদের মধ্যে যোগাযোগ চলছে।

মাদুরো বলেন, ‘যত দ্রুত সম্ভব আমি ভেনিজুয়েলায় সংলাপ চাচ্ছি। আমি এমন একটি পথ খুঁজে বের করার চেষ্টা করছি যেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকৃতপক্ষে ভেনিজুয়েলার কথা শুনতে পারেন।

এ মাসের গোড়ার দিকে জুয়ান গুয়াইদোর নেতৃত্বাধীন ভেনিজুয়েলার বিরোধী দলের সাথে নির্ধারিত আলোচনা বাতিল হওয়ায় জন্য মাদুরো ওয়াশিংটনকে দায়ী করে। জুয়ান গুয়াইদো হচ্ছেন দেশটির জাতীয় পরিষদের স্পিকার। গত জানুয়ারি মাসে তিনি নিজেকে ভেনিজুয়েলার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট দাবি করেন।

এদিকে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করে নতুন করে নির্বাচন অনুষ্ঠানে বিরোধী দলের দাবি মানতে বাধ্য করতে বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে মাদুরোকে চাপের মুখে রেখেছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের আরো ৫০টির বেশি দেশ ভেনিজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে।


আরো সংবাদ