১৮ সেপ্টেম্বর ২০১৯

আমাজনের আগুনের তীব্রতা আরো বাড়বে?

-

আমাজনে আগুনে পুড়ে গেছে বিশাল বনাঞ্চল। বিশ্ব সম্প্রদায় এই আগুনের ভয়াবহতা নিয়ে উদ্বিগ্ন হলেও ব্রাজিল সরকার দাবি করছে অ্যামাজন বনাঞ্চলের আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

তবে দেশটির শীর্ষ এক পরিবেশবিদ হুঁশিয়ারি দিয়েছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই আগুন আরও তীব্র হয়ে উঠতে পারে।

তাসো আজেভেদো নামে ওই পরিবেশবিদ একটি নিবন্ধে বলেন, জুলাই এবং আগস্টে যখন সরকারি পর্যবেক্ষণ ব্যবস্থা বড় ধরনের আগুনের ঘটনা শনাক্ত করে তখন যেসব এলাকায় আগুন লেগেছে সেসব এলাকা এখনও পুরোপুরি জ্বলে ওঠেনি। তিনি লিখেছেন, এখন যা দেখা যাচ্ছে তা সত্যিকার সংকট আর তা ট্রাজেডি হয়ে উঠতে পারে।

এখনই এই আগুন থামানো না গেলে তা আরও ব্যাপক হয়ে উঠতে পারে বলে তিনি হুশিয়ারি উচ্চারণ করেছেন। এজন্য আদিবাসী অঞ্চল ও সংরিক্ষত এলাকায় অরণ্য বিনাশের বিরুদ্ধে বড় ধরণের অভিযান এবং শুষ্ক মওসুম শেষ হওয়ার আগ পর্যন্ত বা অক্টোবরের শেষ পর্যন্ত অ্যামাজনে ইচ্ছাকৃতদ আগুন লাগানো নিষিদ্ধ করতে তড়িৎ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।


আরো সংবাদ

জামালপুরে আ’লীগ-যুবলীগের ৩ জনকে ভ্রাম্যমান আদালতে সাজা ২০-২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলন : ওবায়দুল কাদের হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ সৌদি আরবের হাজার কোটি ডলারের প্রতিরক্ষাব্যবস্থা কি ব্যর্থ হচ্ছে মালালার বিরুদ্ধে হঠাৎ কেন আক্রমণ ভারতীয়দের? মিন্নির জামিন বহাল থাকবে, ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা সৌদির তেল শোধনাগারে হামলার প্রভাব কি বাংলাদেশে পড়বে? নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে : প্রধানমন্ত্রী ছাত্রলীগ নেতাদের ‘নিয়মবহির্ভূত’ ভর্তি নিয়ে দু’পক্ষের হাতাহাতি সিরাজদিখানে ১১ হাজার ভোল্ট বিদ্যুৎ লাইনের খুঁটি ভেঙ্গে পড়েছে প্রেস কাউন্সিলের নির্দেশনা অযাচিত ও অনভিপ্রেত : বিএফইউজে-ডিইউজে

সকল