১৮ সেপ্টেম্বর ২০১৯

ব্রাজিলে আগুন জ্বালানো বন্ধ দু’মাস

ব্রাজিলে আগুন জ্বালানো বন্ধ দু’মাস - ছবি : সংগৃহীত

আমাজনের রেইন ফরেস্টকে আগুনের গ্রাস থেকে বাঁচাতে এ বার নতুন পদক্ষেপের কথা ঘোষণা করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। তিনি জানিয়েছেন, আগামী দু’মাস গোটা দেশে আগুন জ্বালানো বন্ধ রাখা হবে। তবে কৃষিক্ষেত্রে বা বন বিভাগের কোনো প্রয়োজনীয় কাজের জন্য সরকারি অনুমতি নিয়ে আগুন জ্বালানো যেতে পারে। আগামী কয়েক দিনের মধ্যে এ নিয়ে সরকারি ডিক্রি জারি করা হবে বলে জানিয়েছে তার প্রশাসন।

আমাজনের আগুন এখন কতটা নিয়ন্ত্রণে, তা নিজের চোখে দেখতে এই সপ্তাহের শেষেই রেইন ফরেস্টে যাওয়ার কথা বোলসোনারোর। ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গত কাল দাবি করেছিল, আমাজনের আগুন এখন অনেকটা নিয়ন্ত্রণে। ব্রাজিলের সরকার এই দাবির সমর্থনে কাল একটি স্যাটেলাইট চিত্রও প্রকাশ করেছে। বোলসোনারো সরকার আরো জানিয়েছে, পেরু এবং চিলের সরকার ইতিমধ্যেই আগুন নেভানোর কাজে সাহায্যের হাত বাড়িয়েছে। দুই সরকারই বেশ কয়েকটি হেলিকপ্টার পাঠানোর কথা ঘোষণা করেছে।

ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রণালয় আগুন নিয়ন্ত্রণে বলে দাবি করলেও গত দু’দিনে আরো কয়েকটি জায়গা নতুন করে জ্বলতে শুরু করেছে বলে জানা গেছে। ইউরোপের সাহায্য তিনি নেবেন না বলে আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন ব্রাজিলের প্রেসিডেন্ট। কাল অবশ্য সরকারি মুখপাত্র জানান, বিদেশি অনুদান তারা তখনই নেবেন, যেখানে প্রেসিডেন্টের সায় থাকবে।

 


আরো সংবাদ

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ ১২ বছর আগে শেষ ম্যাচ খেলেছেন, অবসরের ঘোষণা দিলেন আজ গণদলের মহাসচিবের পিতার ইন্তেকালে শোক অনলাইনে ভুল তথ্য শিশুদের জন্য বড় হুমকিগুলোর অন্যতম : ইউনিসেফ জাপানের কাছে বিধ্বস্ত বাংলাদেশ জামালপুরে আ’লীগ-যুবলীগের ৩ জনকে ভ্রাম্যমান আদালতে সাজা ২০-২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণা হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ সৌদি আরবের হাজার কোটি ডলারের প্রতিরক্ষাব্যবস্থা কি ব্যর্থ হচ্ছে মালালার বিরুদ্ধে হঠাৎ কেন আক্রমণ ভারতীয়দের? অভিযোগপত্র গ্রহণ, ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

সকল