২৬ মার্চ ২০১৯

উইঘুরদের নিয়ে বিপাকে চীন

উইঘুরদের নিয়ে বিপাকে চীন - ছবি : সংগৃহীত

চীনের জিনজিয়াং প্রদেশের একটি শিবিরের বাসিন্দাদের জোরপূর্ব শ্রমে নিযুক্ত করার অভিযোগে চীনা একটি কারখানার কাছ থেকে পোশাক ক্রয় বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি। নর্থ ক্যারোলিনাভিত্তিক ব্যাজার স্পোর্টসওয়ার নামের কোম্পানিটি জানিয়েছে, উত্তর পশ্চিমাঞ্চলীয় চীনের হেতিয়ান টাইডা নামের সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে তারা পোশাক কেনা বন্ধ করেছে। তবে চীনের সরবরাহকারীদের সাথে বাণিজ্য বাতিল করার বিষয়ে সতর্কতা জানিয়েছে বেইজিং।

২০১৭ সালে চীনের পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলমানদের ওপর ব্যাপক মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ফাঁস হতে থাকে। জাতিসঙ্ঘের একটি স্বাধীন প্যানেলের হিসেবে প্রায় দশ লাখেরও বেশি উইঘুর বা অন্য অন্য জাতিগোষ্ঠীর মুসলমানদের কথিত ‘ভোকেশনাল ট্রেনিং সেন্টারে’ বিনা বিচারে আটক রাখা হয়েছে। মূলত জিনজিয়াং প্রদেশেই এসব বিনা বিচারে আটককেন্দ্র স্থাপন করেছে বেইজিং।

বুধবার নিজেদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে ব্যাজার স্পোর্টসওয়ার বলেছে, ব্যবসায় বিতর্ক এড়ানোর সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে হেতিয়ান টাইডা বা চীনের ওই অঞ্চলের কোনো প্রতিষ্ঠান থেকে পোশাক না নেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। গত মাসে নিউ ইয়র্ক টাইমস জানায়, হেতিয়ান টাইডার কাছ থেকে আসা একটি টি-শার্ট বোঝাই কনটেইনার গ্রহণ করে ব্যাজার স্পোর্টসওয়ার। নিউ ইয়র্ক টাইমস জানায়, জিনজিয়াংয়ের ওই কোম্পানিটি মুসলিম সংখ্যালঘুদের আটককেন্দ্রের কর্মীদের ব্যবহার করছে বলে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখানো হয়েছে। বৃহস্পতিবার চীনের পক্ষ থেকে বিদেশী কোম্পানিগুলোকে ভুল তথ্যের ভিত্তিতে বাণিজ্যিক সিদ্ধান্ত না নেয়ার বিষয়ে সতর্ক করে দেয়া হয়।


আরো সংবাদ

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সেনা ও নৌবাহিনীতে অনারারি কমিশন প্রদান স্বাধীনতা দিবসের বাণীতে বিএনপি সার্বভৌমত্বকে বিপন্ন করতে দেশী-বিদেশী মহল ততপর শেখ হাসিনার হাতেই বাংলাদেশ নিরাপদ : পানিসম্পদ উপমন্ত্রী রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে সাবেক ছাত্রদল নেতা আশেক গ্রেফতার এক মিনিট ব্ল্যাকআউট কর্মসূচি পালন ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ ঘুষ না খাওয়ার শপথ পড়ালেন অর্থমন্ত্রী ষ নারায়ণগঞ্জের এমপি খোকাকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ বিএনপি নেতা রবিউল আউয়ালের সন্ধান দাবি মানবতাবিরোধী অপরাধ মামলায় গাইবান্ধার ৯ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন

সকল