২৬ জানুয়ারি ২০২০

আফগানিস্তানে হামলায় ২ মার্কিন সেনা নিহত

আফগানিস্তানে হামলায় দুই মার্কিন সেনা সদস্য নিহত হয়েছেন। শুক্রবার অভিযান পরিচালনার সময় সংঘর্ষে তারা নিহত হয়। সোমবার ন্যাটো-নেতৃত্বাধীন সাপোর্ট মিশন এক বিবৃতিতে এমন তথ্য জানিয়েছে। অবশ্য কোথায় সংঘর্ষ হয়েছে এবং কাদের বিরুদ্ধে সংঘর্ষ হয়েছিল তা প্রকাশ করা হয়নি।

এই হামলা ও হতাহতের ঘটনা এমন এক সময়ে ঘটলো যখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মাত্র কয়েক ঘণ্টা আগেই ২০২০ সালে পরবর্তী মার্কিন নির্বাচনের আগেই আফগানিস্তান থেকে নিজেদের সেনা কমিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন।

এদিকে বিবৃতিতে নিহতে সেনাদের নাম-পরিচয় প্রকাশ করেনি ন্যাটো। নিহত সেনাদের স্বজনদের জানানোর আগে নিহত সেনাদের নাম গোপন রাখার কথা জানিয়েছে তারা। এই ঘটনায় আফগানিস্তানে চলতি মাসে নিহত মার্কিন সেনার সংখ্যা তিন এবং চলতি বছরে ১১ জনে গিয়ে দাঁড়িয়েছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সকে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বলেন, প্রাথমিক তথ্য অনুসারে এটা মার্কিন সেনাদের ওপর হামলা ছিল। কান্দাহারে এ হামলার ঘটনা ঘটে।

উল্লেখ্য, আফগান বাহিনীকে প্রশিক্ষণ ও সন্ত্রাসবিরোধী অভিযানের ব্যাপারে প্রশিক্ষণ দেয়ার জন্য আফগানিস্তানে ন্যাটো-নেতৃত্বাধীন মিশনে বর্তমানে প্রায় ১৪ হাজার মার্কিন সেনা রয়েছে। ২০২০ সালের পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই দেশটি থেকে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা দিয়েছে ওয়াশিংটন।


আরো সংবাদ