১৬ সেপ্টেম্বর ২০১৯

চীনে স্কুলে হামলায় ৮ শিশু শিক্ষার্থী নিহত

চীনের হুবেই প্রদেশের একটি প্রাথমিক স্কুলে দুর্বৃত্তের হামলায় আট শিশু নিহত হয়েছে। দেশটির হুবেই প্রদেশের এনশি শহরের চাওইয়াংপো এলিমেন্টারি স্কুলে সোমবার স্থানীয় সময় সকাল ৮টায় ওই হামলা হয়। হামলায় আরো দুই শিশু আহত হয়েছে বলে জানিয়েছে সিএনএন। গ্রীষ্মের ছুটি শেষ হওয়ার পর সোমবারই শিশুরা প্রথম স্কুলে গিয়েছিল।

এনশি শহর কর্তৃপক্ষের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন, শিশুরা সকালে যখন স্কুলে উপস্থিত হচ্ছিল, ঠিক সে সময়ই জু নামের ৪০ বছর বয়সী এক ব্যক্তি হামলা চালায়। হামলাকারীকে পুলিশ আটক করতে সক্ষম হলেও সে কিভাবে শিশুগুলোকে হত্যা করেছে তা জানায়নি কর্তৃপক্ষ। পাশাপাশি শিশু শিক্ষার্থীদের উপর হামলার কারণ জানা যায়নি।

এক বিবৃতিতে চীনের পুলিশ জানিয়েছে, হামলাকারী জু পুলিশি হেফাজতে রয়েছে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। হামলার কারণ পরিষ্কার নয়। এদিকে স্থানীয় একটি সংবাদমাধ্যমের বরাতে জানা গেছে, হত্যাচেষ্টার অভিযোগে আটক হওয়ার পর গত জুন মাসে হামলাকারী জু চীনের কারাগার থেকে মুক্তি পান। কারাগার থেকে মুক্তি পাওয়ার পর শিশু শিক্ষার্থীদের উপর হামলা করে আবারো আটক হলেন জু।

এদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইম জানিয়েছে, শিশুরা যাতে হামলার ভীতিকর অভিজ্ঞতা কাটিয়ে উঠতে পারে, সেজন্য তাদেরকে কাউন্সেলিং করাচ্ছে স্থানীয় সরকার।

চীনে এর আগেও স্কুলে হামলার কয়েকটি ঘটনা ঘটেছে। এর আগে চলতি বছরের জুন মাসে সাংহাইয়ে একটি প্রাথমিক স্কুলের বাইরে দুর্বৃত্তের ছুরিকাঘাতে দুই শিক্ষার্থীর মৃত্যু হয়। তাছাড়া গতবছর অক্টোবরে এক নারী ছুরি দিয়ে আঘাত করে ১৪ জন স্কুল শিক্ষার্থীকে আহত করেছিল। এর আগে একই বছরের এপ্রিলে শানজি প্রদেশে এক ব্যক্তির হামলায় নয় শিক্ষার্থী নিহত এবং বেশ কয়েকজন আহত হয়।


আরো সংবাদ