১৮ সেপ্টেম্বর ২০১৯

টোঙ্গার প্রধানমন্ত্রী মারা গেছেন

টোঙ্গার প্রধানমন্ত্রী আকিলিসি পোহিবা - সংগৃহীত

টোঙ্গার প্রধানমন্ত্রী এবং গণতান্ত্রিক নেতা আকিলিসি পোহিবা বৃহস্পতিবার অকল্যান্ডের এক হাসপাতালে মারা গেছেন। নিউমোনিয়ার চিকিৎসার জন্য একদিন আগে টোঙ্গা থেকে বিমানে তাকে এখানে নিয়ে আসা হয়।

আকিলিসি পোহিবার অফিস থেকে এক বার্তায় বলা হয়,৭৮ বছর বয়সের আকিলিসি কয়েক বছর ধরে অসুস্থতায় ভুগছিলেন।

রেডিও নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, আকিলিসি বৃহস্পতিবার সকালে অকল্যান্ড সিটি হসপিটালে মারা গেছেন। তবে টোঙ্গার কর্মকর্তারা এ বিয়য়ে কিছু জানায়নি এবং নিউজিল্যান্ডে দেশটির দূতাবাস কোনো মন্তব্য করেনি।

ইতিহাসের সাবেক শিক্ষক পোহিবা টোঙ্গায় বৃহত্তর গণতান্ত্রিক অগ্রযাত্রার প্রভাবশালী নেতা ছিলেন। পোহিবা ১৯৮৭ সালে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন এবং ২০১৪ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ২০১৭ সালে টোঙ্গার রাজা কিং তুপৌ ষষ্টম পার্লামেন্ট ভেঙে দিয়ে পোহিবাকে বরখাস্ত করেন। পরে রাজা পার্লামেন্টের আগাম নির্বাচন ঘোষণা করেন, এই নির্বাচনে পোহিবার দল বিজয়ী হলে তিনি আবার প্রধানমন্ত্রী হন।


আরো সংবাদ

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ ১২ বছর আগে শেষ ম্যাচ খেলেছেন, অবসরের ঘোষণা দিলেন আজ গণদলের মহাসচিবের পিতার ইন্তেকালে শোক অনলাইনে ভুল তথ্য শিশুদের জন্য বড় হুমকিগুলোর অন্যতম : ইউনিসেফ জাপানের কাছে বিধ্বস্ত বাংলাদেশ জামালপুরে আ’লীগ-যুবলীগের ৩ জনকে ভ্রাম্যমান আদালতে সাজা ২০-২১ ডিসেম্বর আ’লীগের জাতীয় সম্মেলনের আনুষ্ঠানিক ঘোষণা হুয়াওয়ে নিয়ে এলো বিশ্বের সবচেয়ে দ্রুত গতিসম্পন্ন এআই ট্রেনিং ক্লাস্টার এটলাস ৯০০ সৌদি আরবের হাজার কোটি ডলারের প্রতিরক্ষাব্যবস্থা কি ব্যর্থ হচ্ছে মালালার বিরুদ্ধে হঠাৎ কেন আক্রমণ ভারতীয়দের? অভিযোগপত্র গ্রহণ, ৯ জনের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা

সকল