১৮ অক্টোবর ২০১৯

মার্কিন রণতরীর ওপর নজরদারি চালাতে সুপারসনিক ড্রোন বানাচ্ছে চীন

আগামী ১ অক্টোবর গণচীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সামরিক কুচকাওয়াজে দেশটি ডিআর-৮ নামে নতুন সুপারসনিক ড্রেন প্রদর্শন করতে যাচ্ছে। চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের উচ্চাভিলাষী সামরিক আধুনিকায়ন কর্মসূচির অংশ হিসেবে সাম্প্রতিক বছরগুলোতে সামরিক খাতে বেইজিংয়ের ক্রমবর্ধমান বিনিয়োগ এবং চীন সাগরে নানামুখী তৎপরতা লক্ষ্য করা গেছে। ১ অক্টোবর নতুন এক অস্ত্রের প্রদর্শনীর ঘোষণা এ কর্মসূচিরই একটি অংশ।

কমিউনিস্ট চীনের সাত দশক পূর্তিতে অক্টোবরের প্যারেডে চীনের উন্নত ক্ষেপণাস্ত্রগুলোই হবে প্রধান আকর্ষণের বিষয়। এসব অস্ত্রের মধ্যে বেশির ভাগই বিমানবাহী রণতরী এবং সামরিক ঘাঁটিগুলোতে আক্রমণ করার জন্য নকশা করা হয়েছে, যে শক্তি বলে এই অঞ্চলে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক শক্তি বজায় রয়েছে।

গত ২১ সেপ্টেম্বর জাতীয় দিবসকে সামনে রেখে ইতোমধ্যেই একটি নতুন সর্বোচ্চ গতিসম্পন্ন ড্রোনের মহড়া চালিয়েছে চীন। ডিআর-৮ মডেলের লম্বা ও সরু আকৃতির মানবহীন এ ড্রোন সুপারসনিক বিমানের মতো সজ্জিত করা হয়েছে।


আরো সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর ডিএনসিসির জরিপ কর্মকর্তা পরিচয়ে প্রতারণার দায়ে আটক ১ শিবচরে গণ-উন্নয়ন সমিতির কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগ জবি ছাত্র ইউনিয়নের নেতৃত্বে মুত্তাকী-জাহিন তোলারাম কলেজে কোথায় টর্চার সেল? ‘দ্বীনকে বিজয়ী করতে সর্বক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রাখতে হবে’ বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারি মোজাফফরের জামিন বাতিল জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকনসহ তিনজনের জামিন শেখ রাসেলের জন্মবার্ষিকী উপলক্ষে ইউল্যাব স্কুলে আলোচনা জহুর-তনয় আশফাকের স্মরণসভাসিএনসির বিচারককে প্রত্যাহার দাবি আইনজীবী ফোরাম ও বার সম্পাদকের

সকল