১৩ নভেম্বর ২০১৯

ইচ্ছে হলেই নিষোধাজ্ঞা দেয়া উচিত নয় : মাহাথির

-

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে তার দেশ ইরানের সাথে বাণিজ্য চালু রাখতে পারছে না। অথচ ইরান হচ্ছে মালয়েশিয়ার একটি বড় ব্যবসায়িক অংশীদার। তিনি বলেন, ইরানের ওপর আমেরিকা যে নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে তা জাতিসঙ্ঘ সনদের সাথে সাংঘর্ষিক।

রোববার থাইল্যান্ডে অনুষ্ঠিত আসিয়ানের ৩৫তম শীর্ষ সম্মেলনের অবকাশে এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মাদ বলেন, কোনো দেশ আরেক দেশের ওপর অসন্তুষ্ট হলে সেই দেশের ওপর নিষেধাজ্ঞা চাপাতে পারে না; এমন ব্যবস্থা জাতিসঙ্ঘ সনদের কোথাও নেই। মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সাথে মালয়েশিয়ার বাণিজ্য অব্যাহত রাখতে যেসব সমস্যা হচ্ছে তার জন্য তিনি ওয়াশিংটনের তীব্র সমালোচনা করেন।

অন্য যেকোনো দেশের বিরুদ্ধে এ ধরনের নিষেধাজ্ঞা আরোপের ঘটনাকে তিনি বেআইনি বলে মন্তব্য করেন। মাহাথির বলেন, নিষেধাজ্ঞার প্রভাব শুধু কোনো একটি দেশের ওপর সীমাবদ্ধ থাকে না; সে অর্থে মালয়েশিয়াও নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।


আরো সংবাদ

বিজয় দিবসের অনুষ্ঠানে বিতর্কিত ব্যক্তিদের আমন্ত্রণ নয় : স্বরাষ্ট্রমন্ত্রী এডিএন টেলিকমের শেয়ারের কাট-অব-প্রাইস ৩০ টাকা নির্ধারিত নিজ জেলায় হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকীতে হিমুদের মিলনমেলা ব্রাহ্মণবাড়িয়ায় ট্রেন দুর্ঘটনায় আহতদের সার্বিক সহযোগিতায় জামায়াত-শিবির শ্রীনগরে পুলিশ পরিচয়ে ছিনতাই কিস্তির টাকা দিতে না পেরে হতাশ, স্ত্রীকে হত্যা বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণ : শরীয়তপুরে বিক্ষোভ মিছিল-সমাবেশ গাজায় ইসরাইলি হামলায় নিহত ২২ ব্রাহ্মণবাড়িয়ার ট্রেন দুর্ঘটনায় আহতদের জামায়াতের আর্থিক সহায়তা নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মদিন উদযাপন সাপাহারে ৬০ বিঘা জমির আম গাছ কেটে দিল দুর্বৃত্তরা

সকল