১২ ডিসেম্বর ২০১৯

হংকংয়ে সহিংসতা : যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বেগ’ প্রকাশ

-

হংকংয়ে ক্রমবর্ধমান সহিংস পরিস্থিতির ব্যাপারে যুক্তরাষ্ট্র সোমবার ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে নিরাপত্তা বাহিনী ও বিক্ষোভকারী উভয়পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দফতরের নারী মুখপাত্র মর্গান ওর্তেগাস এক বিবৃতিতে বলেছেন, ‘যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগের সাথে হংকং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’

ওর্তেগাস বলেন, ‘আমরা উভয়পক্ষের সহিংসতার কঠোর নিন্দা এবং এ সহিংসতায় যারা নিহত হয়েছেন তাদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা জ্ঞাপন করছি। আমরা পুলিশ ও বিক্ষোভকারী সবপক্ষকে শান্ত থাকার আহ্বান জানাচ্ছি।’

মূল ভূখণ্ড চীন থেকে বৃহত্তর গণতান্ত্রিক মুক্তির দাবি অর্জনের লক্ষ্যে হংকংয়ে ছড়িয়ে পড়া টানা ২৪ সপ্তাহের ক্রমবর্ধমান সহিংস সমাবেশ অনেকটা সহনীয় হয়ে ওঠেছে। ১৯৯৭ সালে ব্রিটেনের কাছ থেকে হস্তান্তর হওয়ার পর থেকে ‘এক দেশ, দুই নীতির’ আওতায় চীন নগরীটি শাসন করে আসছে।

সোমবার হংকংয়ের এক ঘটনা সরাসরি ফেসবুকে প্রচার করা হয়। এতে এক বিক্ষোভকারীকে লক্ষ্য করে এক পুলিশ কর্মকর্তাকে গুলি করতে দেখা যাচ্ছে। এছাড়াও তর্কাতর্কি চলাকালে মুখোশ পরিহিত এক ব্যক্তিকে আরেক ব্যক্তির শরীরে আগুন ধরিয়ে দিতে দেখা যায়।


আরো সংবাদ