১০ ডিসেম্বর ২০১৯

শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের জয়লাভ

-

শ্রীলংকায় গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বলে তার মুখপাত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা না হলেও পরাজয় মেনে নিয়েছেন প্রধান প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসা।

দেশটিতে ইসলামপন্থীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার সাতমাস পর শনিবার তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

মুখপাত্র খেইলিয়া রামবুকওয়েলা বলেন, ‘আমরা ৫৩ থেকে ৫৪ শতাংশ ভোট পেয়েছি। এর মানে বিজয় সুস্পষ্ট। আমরা খুবই খুশি গোতাবায়া পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন।’

এদিকে, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আবাসন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪৫ দশমিক ৩ শতাংশ ভোট। তিনি সংখ্যালঘু তামিলদের কাছ থেকে ব্যাপক সমর্থন পেয়েছেন। কিন্তু সিংহলী আসনসমূহে কম ভোট পেয়েছেন। তবে রাজাপাকসে (৭০) দ্বীপ দেশটির সিংহলী এলাকায় সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন।

বামপন্থী অনুরা কুমারা দেশনায়েক তৃতীয় অবস্থানে রয়েছেন, তিনি পেয়েছেন ৪.৬৯ শতাংশ ভোট।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান মাহিন্দা দেশপ্রিয় বলেছেন, বিচ্ছিন্ন সহিংস ঘটনায় অনেক লোক আহত হওয়া সত্ত্বেও শনিবারের ভোটে ১৫ দশমিক ৯৯ মিলিয়ন ভোটারের মধ্যে ৮০ শতাংশ ভোট পড়েছে।

সাবেক প্রেসিডেন্ট মাহিন্দ্র রাজা পাকসের ছোট ভাই গোতাবায়া তামিল বিদ্রোহ দমনকালে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।


আরো সংবাদ

শোক সংবাদ : আলহাজ মো: শামসুল হক গণহত্যার জন্য মিয়ানমারের জবাবদিহির সময় এসেছে ২০২০ সালের এসএসসি পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় চতুর্থ অধ্যায় : বাংলাদেশের ভূপ্রকৃতি ও জলবায়ু সরকার ক্ষমতা দখল করে টিকে আছে : মির্জা ফখরুল বাংলা প্রথম পত্র গদ্যাংশ : আম আঁটির ভেঁপু গদ্যাংশ : মানুষ মুহম্মদ (স.) এসএসসি পরীক্ষার লেখাপড়া : বাংলা দ্বিতীয় পত্র তৃতীয় অধ্যায় : পরিচ্ছেদ-৩ : সংখ্যাবাচক শব্দ ২০২০ সালের ক্যাডেট কলেজে ভর্তি পরীক্ষার প্রস্তুতি : সাধারণ জ্ঞান বিষয় : সাধারণ জ্ঞান এসএসসি পরীক্ষার প্রস্তুতি : পদার্থবিজ্ঞান প্রথম অধ্যায় : ভৌত রাশি ও পরিমাপ হ্যাটট্রিক স্বর্ণে সোহেল প্রথম ফুটবলে কেন এই ব্যর্থতা

সকল