১১ ডিসেম্বর ২০১৯

শপথ নিয়েছেন গোতাবায়া রাজাপাকসে

সংখ্যালঘু তামিল ও মুসলমদের পাশে চেয়েছেন আজ শপথ নেয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে - ছবি : আলজাজিরা

জয়লাভের এক দিন পরই সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন গোতাবয়া রাজাপাকসে। দেশটির প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া সাবেক রাজ্য অনুরাধাপুরার একটি বৌদ্ধ মন্দিরে তাকে শপথ বাক্য পাঠ করান।

শপথ নিয়ে তিনি এক শ্রীলঙ্কা বিনির্মাণে সংখ্যালঘু তামিল ও মুসলমানদের পাশে চেয়েছেন।

সাবেক সামরিক কর্মকর্তা ও ভাই মাহিন্দা রাজাপাকসের সরকারের প্রতিরক্ষা মন্ত্রী ৭০ বছর বয়সী গোতাবায়া বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, নির্বাচনের ফলাফল এ বার্তাই দিচ্ছে যে, সংখ্যাগরিষ্ঠ সিংহলী জনগোষ্ঠীর ভোটই আমাকে প্রেসিডেন্টের আসনে বসিয়েছে।’

কিন্তু তারপরও তিনি সংখ্যালঘুদের পাশে চান উল্লেখ করে বলেন, সিংহলীদের ভোটে আমি জয়ী হলেও আমি সংখ্যালঘু তামিল ও মুসলিমদের আমার জয়ের অংশ হওয়ার আহ্বান জানাচ্ছি। আমি আহ্বান জানাই এক শ্রীলঙ্কা বিনির্মাণে তারা যেন আমার সাথে যুক্ত হন।’

দক্ষিণ এশিয়ার ২২ মিলিয়ন জনসংখ্যার এ দ্বীপ রাষ্ট্রটির রোববারের নির্বাচনে কাছাকাছি ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী সাজিথ প্রেমাদাসাকে হারিয়েছেন গোতাবায়া। গোতাবায়া পেয়েছেন ৫২.২৫ শতাংশ ভোট। এখানকার অধিবাসীদের ২০ শতাংশ তামিল ও মুসলমান।

শপথ নেয়ার পর জাতির উদ্দেশে প্রথম ভাষণে তিনি বলেন, জাতীয় নিরাপত্তাই তার শাসনে সবচেয়ে বেশি প্রাধান্য পাবে এবং থাকবে একটি নিরপেক্ষ আন্তর্জাতিক নীতি।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ