১১ ডিসেম্বর ২০১৯

বড় ভাইকে প্রধানমন্ত্রী বানালেন নতুন লঙ্কান প্রেসিডেন্ট

মাহিন্দ ও গোটাবায়া রাজপাকসে - ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কায় আবার আনুষ্ঠানিকভাবে রাজাপাকসে পরিবারের শাসন। গোটাবায়া রাজাপাকসকে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার একদিন পর বড় ভাই ও সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রী হিসেবে। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এক খবরে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। তাদের আরেক ভাই চামাল রাজাপাকসে বর্তমানে পার্লামেন্টের স্পিকার।

নতুন প্রেসিডেন্ট গোটাবায়া দায়িত্ব নেয়ার পরদিন পদত্যাগ করেন পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। রনিলের দলের প্রার্থী সাজিত প্রেমাদাসাকে পরাজিত করেই প্রেসিডেন্ট নির্বাচিত হন গোটাবায়া।

এক বিবৃতিতে রনিল বিক্রমাসিংহে বলেন মঙ্গলবার নতুন প্রেসিডেন্ট গোটাবায়ার সাথে বৈঠকে তিনি দেশের ভবিষ্যত নিয়ে আলোচনা করেন। আর এরপরই পদত্যাগের ঘোষণা দেন।

রনিল বলেন, পার্লামেন্টে তার দলের সংখ্যাগরিষ্ঠতা থাকার পরও প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলকে শ্রদ্ধা জানিয়ে তিনি পদত্যাগ করছেন।
এর মাধ্যমে শ্রীলঙ্কায় আবার শুরু হলো রাজাপাকসের পরিবারের শাসন। নির্বাচনের আগেই এমনটা ধারণা করা হয়েছিল। ২০০৫ সাল থেকে ২০১৫ পর্যন্ত প্রেসিডেন্ট ছিলেন মাহিন্দ রাজাপাকসে। সাংবিধানিক বাধার কারণ তিনি এবার নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেননি। তাই তার ছোট ভাই গোটাবায়া রাজপাকসেকে প্রার্থী করা হয়।

নির্বাচনের আগেই ধারণা করা হয়েছিল গোটাবায়া প্রেসিডেন্ট নির্বাচনে জিতলে বড়ভাই মাহিন্দকে প্রধানমন্ত্রী পদে আনবেন। তবে সে জন্য আগামী পার্লামেন্ট নির্বাচন পর্যন্ত অপেক্ষা করতে হবে এমনটাই ভাবা হচ্ছিল। কিন্তু রনিল বিক্রমাসিংহের পদত্যাগের মধ্য দিয়ে সেই রাস্তা দ্রুতই খুলে গেল।।

এর মধ্য দিয়ে দেশটিতে প্রভাবশালী রাজাপাকসে পরিবারের শাসন আবারো শুর ‍হলো। এই পরিবারের শাসনের মাধ্যমেই দেশটিতে কয়েক দশকের তামিল বিদ্রোহের অবসান হয়েছে। তামিলদের দমন অভিযানের সময় মাহিন্দ প্রেসিডেন্ট ও গোটাবায়া প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন।

আরেক ভাই চামাল রাজাপাকসে বর্তমানে পার্লামেন্টের স্পিকার। আরেক ভাই বাসিল রাজাপাকসে ২০১০-২০১৫ অর্থমন্ত্রী ছিলেন। তাকে আবার হয়তো দেখা যাবে সরকারের গুরুত্বপূর্ণ পদে।

তাদের বাবা ডি এ রাজাপাকসে ছিলেন দেশটির বরেন্য রাজনীতিক। এমপি, মন্ত্রীসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি।


আরো সংবাদ

সেনাপ্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলায় তদন্তের নির্দেশ অনুমতি ছাড়া বিদেশী শিক্ষার্থী ভর্তি করা যাবে না ডাকসুর উদ্যোগে ঢাবিতে বইমেলা শুরু স্পিকারের সাথে তুরস্কের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ নতুন রঙে মুদ্রিত ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট চালু ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু ৪ জানুয়ারি এনামুল বাছিরের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ রোহিঙ্গাসহ বিভিন্ন ইস্যুতে বাংলাদেশের উদ্বেগ জানালেন সেনাপ্রধান মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা কবি নজরুল কলেজ সাংবাদিক সমিতি : সভাপতি আরিফ সম্পাদক সাজ্জাদ

সকল