২৩ জানুয়ারি ২০২০

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ৭০ জন জওয়ানের জন্য একজন যৌনদাসী!

-

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের সেনাবাহিনী সে দেশের সরকারের কাছে প্রতি ৭০ জন জওয়ানের জন্য একজন করে যৌনদাসী চেয়েছিল। জাপান সরকার সেই সময় কী ভাবে ‘যৌনদাসী প্রথা’ চালু রেখেছিল, তা বোঝাতে ঐতিহাসিক নথিপত্র খতিয়ে দেখে এই খবর দিয়েছে কিয়োদো নিউজ সার্ভিস।

জাপানি সংবাদমাধ্যম জানিয়েছে, এমন ১৩টি নথিপত্র চীনের জাপানি দূতাবাস থেকে পাঠানো হয়েছিল টোকিওর পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। সেখানে ১৯৩৮ থেকে শুরু করে দ্বিতীয় বিশ্বষুদ্ধ শেষ হওয়ার সময় পর্যন্ত নথিপত্র রয়েছে। তা ছাড়াও অন্যান্য জায়গা থেকে আরো ১০টি নথিপত্র সংগ্রহ করেছিল জাপানের ক্যাবিনেট সচিবালয়। ২০১৭-র এপ্রিল থেকে ২০১৯-এর মার্চের মধ্যে।

জাপ সংবাদমাধ্যম জানিয়েছে, ওই যৌনদাসীদের আনা হতো কোরিয়া (তখনো দুই কোরিয়া হয়নি), তাইওয়ান, অস্ট্রেলিয়া ও ফিলিপাইন থেকে। জাপানি নারীরাও বাদ পড়তেন না।

ওই যৌনদাসী ব্যবস্থার জন্য ১৯৯৩ সালে তদানীন্তন জাপ সরকারের মুখপাত্র সেই সময়ের প্রধান ক্যাবিনেট সচিব ইয়োহেই কোনো প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন।


আরো সংবাদ

৬ষ্ঠ ব্র্যান্ডনিউ এটিআর যোগ হলো ইউএস-বাংলার বিমান বহরে ইরানি কুদস ফোর্সের নতুন কমান্ডারকেও হত্যার হুমকি! রংপুরে চাঁদা না দেয়ায় ব্যবসায়ীকে কুপিয়ে জখম বাংলাদেশে দুর্নীতির ব্যাপকতা উদ্বেগজনক : টিআইবি রাজধানীতে সড়ক দুর্ঘটনায় মেয়ে নিহত, হাসপাতালে মা সিংগাইরে আন্তঃজেলা ডাকাতদলের ৬ সদস্য গ্রেফতার তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে ইসিকে বিচারপতি মানিকের আইনি নোটিশ প্রতিবন্ধীকে ধর্ষণের প্রতিবাদ করায় নৈশপ্রহরী নাছিরকে হত্যা চলতি বছর থেকেই বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হারানো শিশুকে ২০ দিন পর ফিরে পেলেন বাবা সাতক্ষীরায় অপহরণের ২ দিন পর মাটিতে পুঁতে রাখা যুবকের লাশ উদ্ধার

সকল