২২ জানুয়ারি ২০২০

আইসিজেতে মিয়ানমারের বিচার শুরু

আইসিজেতে মিয়ানমারের বিচার শুরু - ছবি : ফেসবুক

মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার বিচারের শুনানি শুরু হয়েছে।  মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা ৩টায় এই শুনানি শুরু হয়। নেদারল্যান্ডসের দ্য হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের প্রতিনিধি হিসেবে হাজির রয়েছেন দেশটির ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি।  তিনদিন চলবে মামলার শুনানি।

আলজাজিরা বলছে, মিয়ানমারের ঐতিহ্য অনুযায়ী পোশাক পরে আদালতে আসেন সু চি। তবে তিনি আদালতে প্রবেশের আগে সাংবাদিকদের সাথে কোনো কথা বলেননি। এ সময় তার সাথে ছিলেন নেদারল্যান্ডে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতসহ কয়েকজন উচ্চ পর্যায়ে র কর্মকর্তা।

রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর দায়ে এটিই প্রথম কোনো মামলা মিয়ানমার সরকারের বিরুদ্ধে। নভেম্বর মাসের ১১ তারিখ মামলাটি করেছে পশ্চিম আফ্রিকার দেশ গাম্বিয়া। মামলায় জাতিসঙ্ঘের ১৯৪৮ সালের কনভেনশন লঙ্ঘন করে গণহত্যা চালানোর দায়ে অভিযুক্ত করা হয়েছে মিয়ানমার সরকার ও তার সেনাবাহিনীকে। আদালতে গাম্বিয়ার পক্ষে আছেন দেশটির আইনমন্ত্রী আবুবকর মারি তামবাদু। নিয়মানুয়ায়ী শুরুতেই দুই এডহক বিচারপতি গাম্বিয়ার নাভি পিল্লাই এবং মিয়ানমারের প্রফেসর ক্লাউস ক্রেস শপথ নিয়েছেন।

দেশের পক্ষে মামলার শুনানিতে অংশ নিতে সু চি নিজেই গিয়েছেন আন্তর্জাতিক বিচার আদলতে। আর মামলায় গাম্বিয়াকে সহযোগিতা করবে নেদারল্যান্ড ও কানাডা। এছাড়া ওয়াইসির পক্ষ থেকে গাম্বিয়াকে সহযোগিতা দেয়া হচ্ছে।


আরো সংবাদ

সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও ‘ট্রাম্পকে হত্যা’র জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা তুরস্কে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের আবেদন নেয়া শুরু রায়ের বাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের বাবা-মাকে পেটানোয় ছাত্রলীগ নেতা সন্তানকে পুলিশে দিলেন মুক্তিযোদ্ধা পিতা সিটি নির্বাচনে পলিথিনে মোড়ানো পোস্টারে হাইকোর্টের নিষেধাজ্ঞা মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলার রায় বৃহস্পতিবার ই-পাসপোর্টের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী তাবিথের আজকের প্রচারণায় জনতার ঢল ফলাফল না নিয়ে কেউ বাড়ি ফিরবেন না : রব

সকল