২৮ ফেব্রুয়ারি ২০২০

চীনে ভয়ঙ্কর রোগের প্রাদুর্ভাব, আক্রান্ত হলেই মৃত্যু অবধারিত

নিউমোনিয়া সদৃশ একটি ভাইরাসে দ্বিতীয় ব্যক্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে চীন। শনিবার চীনা স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত নতুন আরো চারজন রোগী পাওয়া গেছে।

সংক্রামিত লোকের সংখ্যা আনুষ্ঠানিকভাবে প্রকাশিত তথ্যের চেয়ে শত শত বেশি হতে পারে বলে গবেষকরা জানিয়েছেন।

ওই ব্যক্তি পূর্বাঞ্চলীয় শহর উহানের; ডিসেম্বরে এই শহরেই ভাইরাসটির ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছিল। প্রাণঘাতী ওই ভাইরাসে জাপানেও এক ব্যক্তির আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক করে দিয়ে এ ব্যাপারে প্রস্তুত থাকতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

চীনের বাইরে এর আগে থাইল্যান্ডে এ নিউমোনিয়া সদৃশ ভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছিল । নতুন এ ভাইরাসটিতে চীনের উহানের একটি মাছবাজার সংশ্লিষ্ট কয়েক ডজন ব্যক্তি আক্রান্ত হয়েছিলেন বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানানো হয়। চীনের ওই মাছবাজারটি চলতি বছরের ১ জানুয়ারি থেকে বন্ধ করে দেয়া হয়।

কর্মকর্তারা বলেছেন, নিউমোনিয়া সদৃশ এ ভাইরাসটি করোনা-ভাইরাস পরিবারের, সাধারণ সর্দি কাশি থেকে শুরু করে প্রাণঘাতী সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোমও (সার্স) এ পরিবারের ভাইরাসে হয়ে থাকে।

চীন এরআগে ৪১ জন এই রোগে আক্রান্ত বলে জানিয়েছিল। তবে লন্ডনের ইম্পেরিয়াল কলেজ থেকে প্রকাশিত একটি গবেষণাপত্রে বলা হয়েছে, আক্রান্তদের সংখ্যা এক হাজারেরও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিবিসি ও আল-জাজিরা।


আরো সংবাদ