২৭ ফেব্রুয়ারি ২০২০

যুক্তরাষ্ট্র-তালেবান চুক্তি এ মাসেই

আফগানিস্তান থেকে বিদেশী সেনা প্রত্যাহারের নিরাপদ পরিবেশ নিশ্চিত করার জন্য ‘সামরিক অভিযান’ হ্রাস করতে সম্মত হয়েছে তালেবান। আমেরিকানদের সাথে একটি চুক্তি স্বাক্ষরের তারিখ নির্ধারণ করা নিয়ে তালেবানের আলোচনা হয়েছে। শুক্রবার এই তথ্য জানিয়েছে আফগান তালেবান।

দোহায় তালেবানের প্রধান মুখপাত্র সোহেল শাহীন ডনকে ফোনে বলেছেন, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে শান্তিচুক্তি স্বাক্ষরের আগে কয়েক দিনের মধ্যে সামরিক অভিযান কমিয়ে আনতে সম্মত হয়েছি। আক্রমণ ও অভিযান কমিয়ে আনার উদ্দেশ্য হলো বিদেশী সেনাদেরকে আফগানিস্তান থেকে সরিয়ে নিতে নিরাপদ পরিবেশ প্রদান করা।’

শাহীন জোর দিয়ে বলেন, ‘যুদ্ধবিরতি নিয়ে কোনো চুক্তি হয়নি। এটি আমাদের সামরিক অভিযান হ্রাসের সিদ্ধান্ত। কিভাবে, কখন এবং কোথায় আমাদের সামরিক অভিযান পরিচালনা করতে হবে এবং এটি কেবল বিদেশী বাহিনীর মধ্যে সীমাবদ্ধ থাকবে কি না তা আমরা ঠিক করব। সামরিক অভিযান কমানো হবে এবং এতে দেশের সরকারি নিরাপত্তাবাহিনীসহ সব সেনা অন্তর্ভুক্ত থাকবে। শান্তিচুক্তি স্বাক্ষরের পরে আক্রমণ হ্রাস অব্যাহত থাকবে কি না- এমন প্রশ্নের জবাবে আফগানিস্তানের তালেবান মুখপাত্র বলেন, যে দিন চুক্তি স্বাক্ষরিত হবে সে দিন থেকেই দলিলটিতে থাকা অন্যান্য ধারাও কার্যকর হবে। আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সুবিধার্থে অপারেশন হ্রাস করতে সম্মত হওয়াসংক্রান্ত এই ধারাগুলোর কী হবে সে সম্পর্কে তিনি বিস্তারিত ব্যাখ্যা করেননি। সূত্র : দ্য ডন।


আরো সংবাদ