১৮ ফেব্রুয়ারি ২০২০

করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ১০৬

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে ১০৬ এবং ৩০টি প্রদেশে ৪ হাজার ৫১৫ জন আক্রান্ত হয়েছে বলে চীনের স্বাস্থ্য কর্তৃপক্ষ সোমবার নিশ্চিত করেছে।

জাতীয় স্বাস্থ্য কমিশন তাদের প্রতিবেদনে জানায়, ৯৭৬ জন রোগী গুরুতর অবস্থায় রয়েছেন এবং ৬ হাজার ৯৭৩ জন রোগী এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এছাড়া ৬০ জনকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেয়া হয়েছে।

সোমবারের রিপোর্টে দেখা গেছে, ১ হাজার ৭৭১ নতুনভাবে আক্রান্ত হয়েছে, ২ হাজার ৭৭ জনকে আক্রান্ত হয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। হুবেই প্রদেশের উহান শহরেই আরও ২৪ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও ৫১৫ জন রোগী গুরুতর অসুস্থ হয়ে পড়েন এবং নয়জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয়।

এদিকে চীনের বাইরেও ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ার খবর পাওয়া যাচ্ছে। বিশেষ করে সিঙ্গাপুর ও জার্মানিতে নতুন আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে। পুরো চীন জুড়ে বহু শহরে গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।

ভাইরাসটি এমন সময়ে ছড়ানো শুরু করল যখন চীনা নববর্ষ পালিত হতে যাচ্ছে যে সময়টিতে লাখ লাখ মানুষ বাড়িঘর, আত্মীয়-স্বজন কিংবা বন্ধুবান্ধবদের সাথে সাক্ষাতের জন্য ব্যাপক ভ্রমণ করে থাকে।

তবে ভাইরাস সংক্রমণ যাতে ব্যাপকভাবে ছড়িয়ে না পড়ে সেজন্য চীন সরকার নববর্ষের ছুটি তিনদিন বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রেও কয়েকজনের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর দেশটি তার নাগরিকদের চীনা ভ্রমণের সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ করেছে, বিশেষ করে উহান যেই প্রদেশে সেই হুবেই ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।

আরও কিছু দেশ জরুরি প্রয়োজন না হলে নাগরিকদের চীন ভ্রমণ না করার নির্দেশনা দিয়েছে আর কিছু দেশ উহানে আটকে পড়া তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে পরিকল্পনা করছে। তবে চীনের বাইরে এখনও কারও মারা যাওয়ার খবর আসেনি। সিনহুয়া/ইউএনবি।


আরো সংবাদ