২২ জানুয়ারি ২০২০

অস্ট্রেলিয়ায় আবার দাবানল

-

অস্ট্রেলিয়ার সিডনির দাবানল ক্রমেই ভয়াবহ আকার ধারণ করছে। শনিবার পর্যন্ত এই দাবানল ৩ লাখ হেক্টর বনভূমিতে ছড়িয়ে পড়েছে। সহসাই এই আগুন নেভানো যাচ্ছে না বলে স্থানীয় কর্মকর্তারা হুশিয়ার করে দিয়েছেন।

অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল নগরী সিডনির এই দাবানলে কয়েক হাজার বাসিন্দা ইতোমধ্যেই ঘর বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। সিডনির উত্তর-পশ্চিমাঞ্চলীয় বনভূমিতে এই দাবানলের সৃষ্টি হয়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোন ঘটনা ঘটেনি।

অস্ট্রেলিয়ায় দাবানল এখন অনেকটা নিয়মিত বিষয়ে পরিণত হয়েছে। প্রতি বছর অনেকগুলো দাবানল সৃষ্টি হয় দেশটিতে। এবছরের অক্টোবরের পর থেকে দাবানলে ছয় জনের মৃত্যু হয়েছে অস্ট্রেলিয়ায়। সাত ‘শর বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে।

সিডনির এই দাবানল ছাড়াও একই সাথে কুইন্সল্যান্ড, ভিক্টোরিয়া, সাউথ অস্ট্রেলিয়া, পশ্চিম অস্ট্রেলিয়া ও তাসমানিয়ায় ছোট আকারে দাবানল চলছে।


আরো সংবাদ

আজ পাকিস্তান যাবে বাংলাদেশ দল আযাদ কাশ্মিরকে সব ধরনের সামরিক সমর্থন দেবে পাকিস্তানি সেনারা বিজিএমইএ ভবন ভাঙ্গা শুরু পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের সোলাইমানি হত্যায় ট্রাম্পের যে দাবিতে চমকে যান তার উপদেষ্টারাও ‘ট্রাম্পকে হত্যা’র জন্য ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা তুরস্কে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের আবেদন নেয়া শুরু রায়ের বাজারে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু ঢাবিতে ৪ শিক্ষার্থী‌কে রাতভর নির্যাতন ছাত্রলীগের বাবা-মাকে পেটানোয় ছাত্রলীগ নেতা সন্তানকে পুলিশে দিলেন মুক্তিযোদ্ধা পিতা সিটি নির্বাচনে পলিথিনে মোড়ানো পোস্টারে হাইকোর্টের নিষেধাজ্ঞা

সকল