২৩ আগস্ট ২০১৯

যানজটে স্থবির চট্টগ্রামের ব্যবসায় বাণিজ্য

-

ভয়াবহ যানজটে স্থবির হয়ে পড়েছে বন্দর নগরী চট্টগ্রামের জীবনযাত্রা ও ব্যবসায় বাণিজ্য। স্থবিরতা বিরাজ করছে দেশের প্রধান সমুদ্র বন্দরে আমদানি পণ্য ডেলিভারি ও রফতানি পণ্য জাহাজীকরণে। অফিস, শিক্ষাপ্রতিষ্ঠানসহ প্রয়োজনীয় গন্তব্যে পৌঁছতে হিমশিম অবস্থা মানুষের। অস্বাভাবিক যানজটের কারণ চিহ্নিতকরণে সমন্বয় সভা করেছে চট্টগ্রাম চেম্বার।
প্রায় এক সপ্তাহ ধরে চট্টগ্রামের লাইফ লাইন খ্যাত চট্টগ্রাম বন্দর-বিমান বন্দর সড়ক এবং পোর্ট কানেক্টিং সড়কে ঘণ্টার পর ঘণ্টা আটকে থেকে মানুষের ভোগান্তি যেমন বাড়ছিল, তেমনই নষ্ট হচ্ছিল মূল্যবান কর্মঘণ্টা। গতকাল বন্দর এলাকায় কিছুটা উন্নতি হলেও নগরীর বারিক বিল্ডিং হতে দেওয়ানহাট এবং পোর্ট কানেক্টিং সড়কের যানজট কমেনি। যানজটের কারণে ইপিজেডের অধিকাংশ পোশাক শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক কর্মচারীরা তাদের কর্মক্ষেত্রে উপস্থিত হতে পারছে না। নির্ধারিত সময়ে ফ্লাইট ধরতে পারছেন না যাত্রীরা। তীব্র এ যানজটের প্রভাব পড়েছে তৈরী পোশাক খাতেও।
এদিকে চট্টগ্রাম বন্দর এলাকায় অসহনীয় যানজট, আমদানি ও রফতানি কনটেইনার পরিবহন সঙ্কটসহ সার্বিক পরিস্থিতির মাঠপর্যায়ের সমস্যা চিহ্নিতকরণে এক সমন্বয় গতকাল বুধবার চট্টগ্রাম চেম্বার সভঅপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এ সময় চেম্বার সহ-সভাপতি তরফদার মো: রুহুল আমিন, পরিচালক সৈয়দ জামাল আহমেদ ও অঞ্জন শেখর দাশ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) এনামুল করিম ও পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল তানভীর আহাম্মদ জায়গীরদার, বন্দর এলাকার সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) মো: মোশাররফ হোসেন, বিজিএমইএ’র সহ-সভাপতি এ এম চৌধুরী সেলিম ও পরিচালক খন্দকার বেলায়েত হোসেন, সিএন্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু ও বন্দরবিষয়ক সম্পাদক লিয়াকত আলী হাওলাদার উপস্থিত ছিলেন।
সমন্বয় সভায় যানজট থেকে মুক্তি পেতে বারিক বিল্ডিং থেকে এয়োরপোর্ট পর্যন্ত একমাত্র রাস্তার উপরে নির্মাণাধীন ফ্লাইওভারের কাজ চলায় বিকল্প সড়ক হিসেবে কাটগড়, র্যাব-৭ সংলগ্ন এলাকা, ইপিজেড, হালিশহর-বড়পোল ও জহুর আহমদ স্টেডিয়ামসংলগ্ন সংযোগ সড়কসহ রিং রোডের কাজ দ্রুত শেষ করা, বিদ্যমান সড়কের সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করা হয়। সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, ৭-৮ দিনের যানজট, বন্দরে আমদানি-রফতানিকার্যক্রম বন্ধ থাকায় আর্থিক কর্মকাণ্ড ও জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। চেম্বার সহ-সভাপতি তরফদার মো: রুহুল আমিন ফ্লাইওভার নির্মাণকাজের জন্য যানজট সৃষ্টি হচ্ছে উল্লেখ করে অতি দ্রুত অর্থনীতির লাইফলাইন খ্যাত অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সড়কের বিকল্প ব্যবস্থা করার অনুরোধ জানান।
যানজট নিরসনে রাত ৮টার পর থেকে ভোর ৫টা পর্যন্ত সড়ক মেরামতের কাজ করার জন্য সিটি করপোরেশনের প্রতি আহ্বান জানানো হয়।


আরো সংবাদ