১৭ সেপ্টেম্বর ২০১৯

মির্জাগঞ্জে খাল দখল : শত শত একর জমির চাষাবাদ ব্যাহত

মির্জাগঞ্জে মালিবাড়ি খাল দখল করে নির্মিত পাকা স্থাপনা : নয়া দিগন্ত -

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলা পরিষদ সংলগ্ন সুবিদখালীর খরস্্েরাতা মালি বাড়ির সরকারি খাল দখল করে পাকা স্থাপনা নির্মাণ করেছে স্থানীয় প্রভাবশালীরা। দখলের কারণে খালটির অস্তিত্ব বিলীন হওয়ার পথে। এতে এক দিকে বর্ষা মওসুমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে এলাকার তিন শতাধিক পরিবার পানিবন্দী হয়ে পড়ে, অন্য দিকে শত শত একর কৃষিজমি সেচের অভাবে অনাবাদি থেকে যাচ্ছে। সরকারি খালটি বেশির ভাগ অংশই দিন দিন ভরাট করে সেখানে পাকা বাড়িঘর, চায়ের স্টল ও দোকানসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে। স্থানীয়দের অভিযোগ, অজ্ঞাত কারণে প্রশাসন বরাবরই নীরবতা পালন করে আসছে।
উপজেলা ভূমি অফিস থেকে দখলদারদের নোটিশ দিলেও খালের দুই পাড়ের স্থাপনা উচ্ছেদের ব্যাপারে কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না। পূর্ব ও পশ্চিম সুবিদখালী গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষকেরা দুই পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালটি দখল মুক্ত করে পানির প্রবাহ স্বাভাবিক রাখতে মঙ্গলবার ২০ আগস্ট পটুয়াখালী জেলা প্রশাসকের নিকট লিখিতভাবে দাবি জানিয়েছেন এলাকাবাসী।
স্থানীয় ও ভূমি অফিস সূত্রে জানা যায়, মালি বাড়ির খালটির দৈর্ঘ্য চার কিলোমিটার ও প্রস্থ ৩২ ফুট (স্থান ভেদে কম-বেশি)। এটি উপজেলার বেড়েরধন নদী থেকে উৎপন্ন হয়ে পশ্চিম সুবিদখালী গ্রামের ওপর দিয়ে পূর্ব সুবিদখালী মুন্সী বাড়ি সংলগ্ন শ্রীমন্ত নদীতে গিয়ে মিশেছে।
পূর্ব সুবিদখালী গ্রামের কৃষক ফারুক আলম জানান, এ মালি বাড়ির খাল দিয়ে এক সময়ে বড় বড় পাল তোলা নৌকায় ব্যবসায়ীরা পণ্য আনানেয়া করত। এই খালের পানি সেচকাজে ব্যবহার করে কয়েক হাজার একর জমির চাষাবাদ করতেন কৃষকেরা। একই গ্রামের কৃষক সিদ্দিকুর রহমান, ফজলুল হক, রফিকুল ইসলাম অভিযোগ করে বলেন, দখলদারদের মধ্যে কেউ কেউ অত্যন্ত প্রভাবশালী হওয়ায় স্থানীয় প্রশাসন কোনো ব্যবস্থা নিতে পারে না। শুধু ভূমি অফিস থেকে নোটিশ চালাচালি আর মাপজোকের মধ্যে সীমাবদ্ধ থাকে খালটির দখলমুক্ত করার কার্যক্রম। চলতি বর্ষা মওসুমে জলাবদ্ধতার কারণে এলাকার প্রায় ২০০ একর জমির আমনের চারা পচে গেছে। খালটি দখলমুক্ত করে অচিরেই এলাকার পানি নিষ্কাশনের ব্যবস্থা না করলে আমন চাষাবাদ সম্ভব হবে না বলে কৃষকেরা জানান।
সরেজমিনে গিয়ে দেখা যায়, সুবিদখালী আরকে বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের পূর্ব পাশে এ খাল জুড়ে স্থাপনা নির্মাণের কারণে খালের কোনো অস্তিত্ব নেই। খালের দক্ষিণ পূর্বাংশে ইফসুফ হাওলাদার, মতিউর রহমান, হাজী আমজাদ হোসেন, মঞ্জু বেগম, রফিকুল ইসলাম, হাবিবুর রহমান, গফ্ফার মিয়া, মাসুম পুলিশ, নূর মোহাম্মদ, ব্যাংকার আনোয়ার হোসেন তালুকদার, সাব-রেজিস্ট্রার অফিসের অবসরপ্রাপ্ত অফিস সহকারী মোখলেচুর রহমানসহ অনেকেই খাল ভরাট করে পাকা ঘরবাড়ি নির্মাণ করে নির্বিঘেœ বসবাস করছেন। এমনকি এক ভূমি অফিসের তহশিলদারও এ খালের বিভিন্ন অংশ ভরাট করে পাকা স্থাপনা নির্মাণ করেছেন বলে অভিযোগ রয়েছে।
দখলদারেরা খাল দখলের কথা স্বীকার করে বলেন, খালটি এমনিতেই ভরাট হয়ে গেছে। তাই অনেকেই খাল দখল করে ভোগদখল করছেন। যখন স্থাপনা নির্মাণ করা হয়েছে তখন ভুল মাপের কারণে খালের কিছু জমি আমাদের দখলে চলে এসেছে। সরকার খাল উচ্ছেদ করলে আমরাও সরকারি জমি ছেড়ে দেবো।
দেউলি সুবিদখালী ইউপি চেয়ারম্যান আব্দুল আজিজ হাওলাদার বলেন, বর্তমানে খালটি দখল করে পাকা স্থাপনা নির্মাণের কারণে এটি একটি সরু ড্রেনে পরিণত হয়েছে। বর্ষা মওসুমে পানি চলাচল করতে না পারায় এলাকাবাসীর দুর্ভোগের শেষ থাকে না। জনস্বার্থে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা প্রয়োজন।
এ ব্যাপারে মির্জাগঞ্জ সহকারী কমিশনার (ভূমি) মনজুর হোসেন জানান, কৃষকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সার্ভেয়ার দিয়ে খালের অবৈধ দখলদারদের তালিকা তৈরি করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার সরোয়ার হোসেন বলেন, অবৈধ দখলদারদের স্থাপনা উচ্ছেদের ব্যাপারে জেলা প্রশাসকের নির্দেশ মোতাবেক কাজ করা হবে।
পটুয়াখালী জেলা প্রশাসক মতিউল ইসলাম চৌধুরী বলেন, দখলদারদের ব্যাপারে শিগগিরই সার্ভে করে খালের জমিতে কী কী স্থাপনা রয়েছে তার তালিকা করে উচ্ছেদ অভিযান চালানো হবে।

 


আরো সংবাদ

সৌদিতে ড্রোন হামলা : বিনা প্রমাণে কাউকে দোষারোপ না করতে চীনের আহ্বান পরিস্থিতি পর্যবেক্ষণে কাশ্মিরে যাওয়ার ঘোষণা ভারতের প্রধান বিচারপতির জাবি ভিসির অনিয়ম খতিয়ে দেখবে ইউজিসি পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো তিন হাজার ৫ কোটি টাকা রাষ্ট্রের ক্ষতি ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল রোমের রাস্তায় কুড়িয়ে পাওয়া অর্থ ফেরত দিয়ে আলোচিত বাংলাদেশী তরুণ ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে হাতিয়ায় ইলিশের জালে ২২ ভাসমান মহিষ রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫ পুলিশ সদস্য রিমান্ডে নবম ওয়েজবোর্ডে রোয়েদাদ সুবিধা সঙ্কুচিত করার প্রতিবাদ এমইউজে খুলনার

সকল