১৬ নভেম্বর ২০১৯

মীরকাদিমে সরকারি পুকুর ও জলাশয় ভরাট করছে প্রভাবশালীরা

ধলেশ্বরী নদী থেকে পাইপ টেনে মিরকাদিম পৌর এলাকার বিভিন্ন জলাশয় ভরাট করা হচ্ছে :নয়া দিগন্ত -

সরকার যেখানে পুকুর ও জলাশয় ভরাটের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সেখানে মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার নৈদিঘীরপাথরের নলদিয়ার মাঠ ও নগরকসবার সরকারি পুকুর-জলাশয় বালু ফেলে ভরাটের প্রস্তুতি নেয়ার অভিযোগ উঠেছে একটি প্রভাবশালী ভূমিদস্যু চক্রের বিরুদ্ধে। ইতোমধ্যে বিশাল আকারের ড্রেজারের পাইপ বসানো হয়েছে পুকুরসংলগ্ন এলাকায়। একটি জলাশয় ভরাটও করে নিয়েছে চক্রটি। এতে করে জলাশয়সংলগ্ন বাসিন্দাদের পয়নিষ্কাশন ও ময়লা-আবর্জনা সরাতে দুর্ভোগ পোহাতে হচ্ছে।
এ দিকে প্রভাবশালী ভূমিদস্যু চক্রটি পুকুর ও জলাশয়সংলগ্ন স্থানে পাইপ বসানোর ফলে স্থানীয় বাসিন্দাদের দিনকাটছে ভরাট আতঙ্কে। সরকারি পুকুর ভরাটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট দফতরে লিখিত অভিযোগ দিয়েছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা।
মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার নৈদিঘীরপাথরের নলদিয়ার মাঠ ও নগরকসবায় চারটি সরকারি পুকুর রয়েছে। পুকুরগুলো ভরাটের জন্য কয়েক দিন আগে ধলেশ্বরী নদী থেকে প্রায় দেড় কিলোমিটার দূরত্বে পাইপ টেনে আনে একটি প্রভাবশালী চক্র। মিরকাদিম পৌর কর্তৃপক্ষের কোনো অনুমতি ছাড়া এই পাইপ ঐতিহাসিক কমলাঘাট বন্দর, গুরুত্বপূর্ণ সড়ক ও মানুষের বাড়ির ওপর দিয়ে টেনে আনা হয়। এতে করে কমলাঘাট বন্দরের মালামাল উঠানামায় পরিবহন ব্যবস্থায় মারাত্মক ব্যাঘাত ঘটছে।
এ ছাড়াও বিশাল এলাকাজুড়ে সড়কের ওপর ড্রেজারের পাইপ থাকায় যানবাহন চলাচলও ব্যাহত হচ্ছে। ব্যবসায়ীদের ডাল শুকানোর মাঠও দখল করে চক্রটি পাইপ টেনে এনেছেন। বাপ-দাদার জমি পাইপের মাধ্যমে ভরাট করে দখল করে নেয়ার আশঙ্কা করছেন এক সংখ্যালঘু।
এ দিকে এলাকার পুকুর ও জলাশয়গুলো ভরাট করে দখল করা হলে এলাকার পরিবেশ মারাত্মক ঝুঁকিতে পড়বে বলে মনে করছেন স্থানীয়রা। তারা আরো জানান, পুকুর ভরাট করা হলে তারা কোথায় গিয়ে গোসল করবেন, গৃহস্থালির কাজ সারবেন? অচিরেই পুকুর-জলাশয়ের মুখ থেকে ড্রেজারের পাইপ সরিয়ে নিয়ে ভরাট বন্ধে তারা প্রশাসনের জরুরি পদক্ষেপ কামনা করেছেন।
নগরকসবার প্রহলাদ জানান, তাকে না জানিয়ে, না জিজ্ঞেস করে তার জমির মুখে পাইপ বসানো হয়েছে। জমি ভরাট করে নিয়ে গেলে তিনি কি করবেন? নগরকসবার খুকুমণি বলেন, পুকুর ভরাট করে ফেললে আমরা কোথায় যাবো? টিউবওয়েলের পানি, বাথরুমের ময়লাসহ অন্যান্য ময়লা-আবর্জনা কোথায় ফেলব?
নগরকসবার বাগবাড়ির অনিকা বলেন, এখানে একটি জলাশয় ছিল। তিন-চার দিন আগে এটি ভরাট করে ফেলা হয়েছে। টয়লেটের ময়লা, টিউবওয়েলের পানি ও গৃহস্থালির ময়লা-আবর্জনা জলাশয় দিয়ে চলে যেত। এখন এগুলো কোথায় যাবে।
মিরকাদিম পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি নৈদিঘীরপাথর গ্রামের মাসুদ রানা বলেন, যুগযুগ ধরে দুই-তিন গ্রামের মানুষ গোসল ও গৃহস্থালি কাজে নলদিয়ার মাঠ এলাকার সরকারি পুকুর ব্যবহার করে আসছে। কিন্তু নৈদিঘীরপাথরের লিটন, শাহাদাত ও জামাই হকের সমন্বয়ে একটি কুচক্রিমহল বালু দিয়ে পুকুর-জলাশয় ভরাট করার লক্ষ্যে পাইপ স্থাপন করেছে। পুকুর ভরাট করে ফেললে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়ে পরিবেশ দূষণসহ নানাবিধ রোগ দেখা দিতে পারে। এই বিষয়ে তিনি জেলা প্রশাসক, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার ভূমি (সদর) ও মিরকাদিম পৌরসভার মেয়রের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন বলে জানান।
মুন্সীগঞ্জ জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) বিষয়টি জানানো হয়েছে বলে জানিয়েছেন মিরকাদিম পৌরসভার মেয়র শহিদুল ইসলাম শাহীন। তিনি জানান, কোনো অনুমতি ছাড়া একটি ভূমিদস্যু গ্রুপ পুকুরগুলো ভরাটের জন্য ড্রেজারের পাইপ নদী থেকে টেনে এনেছে। পাইপ সরিয়ে নিয়ে জলাশয় ও পুকুর ভরাট বন্ধে কর্তৃপক্ষ বিষয়ে ব্যবস্থা নেবেন এবং বিষয়টি তাদের নজরে আছে বলে তিনি জানান।
মেয়র আরো জানান, পাইপ জনগুরুত্বপূর্ণ একটি খাদ্য গোডাউনের ওপর দিয়ে নেয়া হয়েছে এবং কমলাঘাট বন্দরের মতো এলাকায় যেখানে বিভিন্ন মালামাল বহন করে বড় বড় ট্রাকসহ বিভিন্ন যানবাহন। বিশাল পাইপের কারণে সেখানে পরিবহন ব্যবস্থা হুমকির মুখে পড়েছে।

 


আরো সংবাদ

সঙ্কটে পাবলিক বিশ্ববিদ্যালয় হিন্দু হয়েও বাবরি মসজিদের পক্ষে বুক চিতিয়ে লড়েছেন রাজীব ধাওয়ান বাবরি মসজিদ রায় : 'মুসলমানরা সুবিচার পায়নি' মেসির চমকে ব্রাজিলকে উড়িয়ে দিলো আর্জেন্টিনা যথাযথ মর্যাদায় ভেটারানস ডে উদযাপিত নাশকতা কি না খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী বাবরি মসজিদ রক্ষায় মুসলিমদেশগুলোকে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে : ইসলামী আন্দোলন কুমিল্লায় ২ কিশোর ও গেটম্যানের বুদ্ধিমত্তায় রক্ষা পেল যাত্রীবাহী ট্রেন রাষ্ট্রপতি দেশে ফিরেছেন সাভার উপজেলা আ’লীগের সম্মেলনে : হাসিনা-সভাপতি রাজিব-সাধারণ সম্পাদক প্রধানমন্ত্রী দুবাই এয়ারশোতে যোগ দিতে আমিরাত যাচ্ছেন আজ

সকল