২৬ আগস্ট ২০১৯

দোহাজারীতে পাঠা ছাগলের হাট উন্মুক্ত ইজারা 

দোহাজারীতে পাঠা ছাগলের হাট উন্মুক্ত ইজারা  - নয়া দিগন্ত

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় এই প্রথমবারের মতো পাঠা ছাগলের হাট উন্মুক্ত পদ্ধতিতে ইজারাসহ দুইটি কোরবানীর পশুর হাট ইজারা দিয়ে প্রায় সাড়ে ৪ লাখ টাকা পৌরসভার কোষাগারে জমা করলেন পৌর প্রশাসক ও চন্দনাইশ উপজেলা নিবার্হী অফিসার আ ন ম বদরুদ্দোজা। এই প্রথম বারের মতো দুই গরু ছাগলের হাট ও একটি পাঠা ছাগলের হাট উন্মক্ত পদ্ধতিতে ইজারা দিলেন পৌর প্রশাসক।

পাঠাছাগলের হাটের জন্য ইজারা মুল্য ৪০ হাজার টাকা ধার্য্য করে দেয়ার পরে নিলামে অংশ গ্রহণ করেন ৫ জন প্রতিজন ১০ হাজার টাকা করে জামানত দিয়ে নিলাম ডাকা শুরু হয় । উৎসবমূখর পরিবেশে নিলামকারীসহ এলাকাবাসী এবং স্থানীয় সাংবাদিকদের উপস্থিতিতে ১ লাখ ৩৫ হাজার টাকা সর্বোচ্চ দর দিয়ে মনষা পূজা পর্যন্ত একমাত্র পাঠা ছাগলের বাজারের ইজারা পায় স্থানীয় গিয়াস উদ্দীন জিকু। এছাড়া একইদিন পবিত্র ঈদুল আজহার কোরবানী উপলক্ষে এই প্রথমবারের মতো দরপত্রের মাধ্যমে দোহাজারী পৌরসভাধীন দোহাজারী ও দেওয়ানহাট গরছাগলের হাট ইজারা দেয়া হয়। নিলামে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার টাকায় দোহাজারী পৌরসভার গরুছাগলের হাট ইজারা পান মোঃ দেলোয়ার হোসেন ও ১ লাখ ২৬ হাজার টাকায় দেওয়ানহাট গরুছাগলের ইজারা পান স্থানীয় পহর উদ্দীন।

বৃহস্পতিবার বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দোহাজারী পৌরসভার প্রশাসক আ.ন.ম. বদরুদ্দোজার উপস্থিতিতে উন্মুক্ত পদ্ধতিতে ইজারা প্রক্রিয়া সম্পাদন হয়। 

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দোহাজারী পৌর প্রশাসক বলেন, পূর্বে দোহাজারী পৌর সভা দোহাজারী ইউনিয়ন পরিষদ ইজারা বাবদ অর্থ থেকে বঞ্চিত হয়ে আসছিল এবার ইজারা দেওয়ার মধ্যদিয়ে এই টাকাগুলো সরকারের রাজস্ব তহবিলে যোগ হবে এবং তা এলাকার উন্নয়নে ব্যয় হবে বলে জানান।

দোহাজারী উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক নবাব আলী বলেন, এই প্রথম বারের মতো উন্মক্ত পদ্ধিতিতে পাঠাছগলের হাট কোরবানীর বাজার দরপত্রের মাধ্যমে ইজারা প্রদান করায় সরকারী কোষাগারের অনেকগুলো টাকা জমা হলো। যা এই এলাকার মানুষের মধ্যে স্মরণীয় ঘটনা হয়ে থাকবে বলে তিনি জানান।

হাট নিলামের পরই দোহাজারী পৌরসভার পক্ষ থেকে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ ২ হাজার টাকা করে বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও দোহাজারী পৌর প্রশাসক আ.ন.ম. বদরুদ্দোজা। এসময় উপস্থিত ছিলেন দোহাজারী পৌরসভার সহকারী প্রকৌশলী মোঃ শামীম মৃধা, উপ-সহকারী প্রকৌশলী আবদুল হামিদ মিয়া, লাইসেন্স পরিদর্শক বিধান বড়ুয়া, উপজেলা কৃষকলীগ সাধারণ সম্পাদক নবাব আলী, যুবলীগ নেতা এইচ এম শহিদ আলী প্রমুখ।

 

 


আরো সংবাদ

জিয়া নিজেও বিশ্বাসঘাতকতার শিকার হয়েছেন : কাদের সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাটের গাড়িতে হামলায় জড়িতরা শনাক্ত এবার ভুটানের সাথে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতায় যাচ্ছে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়েই সৌদি আরবের ভুয়া ভিসাসহ আটক ২ মাউশিতে টেন্ডার নিয়ে অনিয়মের অভিযোগ কাশ্মির সঙ্কট নিয়ে লেবার পার্টির গোলটেবিল বৈঠক আজ আরবান কো-অপারেটিভ ব্যাংক চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা আপন জুয়েলার্সের মালিকের বিরুদ্ধে মামলার প্রতিবেদন পুত্রবধূর নারাজি আবেদন সংবাদপত্র কর্মচারী ফেডারেশন : সভাপতি মতিউর মহাসচিব খায়রুল শুল্কমুক্ত সুবিধা না নিয়ে নৈতিকতার দৃষ্টান্ত স্থাপনের আহ্বান টিআইবির খিলগাঁওয়ে অস্ত্রসহ ৪ ছিনতাইকারী গ্রেফতার

সকল