২০ সেপ্টেম্বর ২০১৯

মিকা সিং এর উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার

মিকা সিং এর উপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার - ছবি : সংগৃহীত

কাশ্মির উত্তেজনার মধ্যে পাকিস্তান গিয়ে গান করায় নিষিদ্ধ হয়ে ছিলেন ভারতীয় সঙ্গীত শিল্পী মিকা সিং। এরপরই তিনি দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজের সাথে আলোচনায় বসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন। আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয় এই সংগীতশিল্পীকে। তাতে লাভ হলো মিকা সিংয়ের। তিনি দোষ স্বীকার করেছেন, এর জন্য দুঃখপ্রকাশ করেছেন, দেশবাসীর কাছে ক্ষমা চেয়েছেন। অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন এবং দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ মিকা সিংয়ের ওপর যে নিষেধাজ্ঞা জারি করেছিল, তা প্রত্যাহার করে নেয়া হয়।

বুধবার দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজের সভার সিদ্ধান্তের ব্যাপারে সংগঠনটির মূল উপদেষ্টা অশোক পণ্ডিত মুম্বাইয়ে সংবাদমাধ্যমকে বলেছেন, ‘কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যখন উত্তেজনা ও ঠান্ডা যুদ্ধ চরমে, তখন পাকিস্তানে গিয়ে মিকা সিংয়ের অনুষ্ঠান করার সিদ্ধান্তে আমরা হতবাক হয়েছি। ভারতের একজন শিল্পীর এমন আচরণ সমর্থনযোগ্য নয়। তবে মিকা সিংয়ের ওপর যে নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে।’

মিকা সিং সংবাদমাধ্যমকে বলেছেন, ‘ফেডারেশনকে আমার কথা বলেছি। দোষ স্বীকার করেছি। ভুলের জন্য ক্ষমা চেয়েছি। তাদের বলেছি, ভারতের সাথে পাকিস্তান ইদানীং যে আচরণ করছে, তার অনেক আগেই করাচির একটি অনুষ্ঠানে গান গাওয়ার জন্য চুক্তি করেছি। তাদের প্রতিশ্রুতিও দিয়েছি। পাকিস্তান কর্তৃপক্ষ আমাকে ভিসা দিয়েছে। তাই শেষ পর্যন্ত সেখানে যেতে হয়েছে।’

তবে মিকা সিংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ব্যাপারে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কেউ কোনো মন্তব্য করেননি।

২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের হিউস্টনে সালমান খানকে নিয়ে এক কনসার্ট আয়োজন করেছে তার ভাই সোহেল খানের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান। কনসার্টের অন্যতম আকর্ষণ ভারতের জনপ্রিয় সংগীতশিল্পী মিকা সিং। তিনি গান গাইবেন এই অনুষ্ঠানে। এদিকে মিডডে থেকে জানা গেছে, অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন এবং দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ যৌথভাবে ঘোষণা দিয়েছে, সালমান খানের এই কনসার্টে যদি মিকা সিং গান করেন, তাহলে সালমান খানকে নিষিদ্ধ করা হবে। আরও জানানো হয়েছে, কোনো ভারতীয় শিল্পী বা আয়োজক যাতে মিকা সিংয়ের সাথে কাজ না করে, সেদিকে নজর রাখা হচ্ছে। কেউ নির্দেশ অমান্য করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

৮ আগস্ট করাচিতে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফের ঘনিষ্ঠ এক ধনী ব্যবসায়ীর মেয়ের বিয়েতে গান গাওয়ার কারণে মিকা সিংকে নিষিদ্ধ করেছে অল ইন্ডিয়া সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন। সংগঠনটি থেকে জানানো হয়, মিকা সিংকে নিয়ে কেউ কাজ করলে তাকে নিষিদ্ধ করা হবে। এরপর ভারতের ফিল্ম প্রোডাকশন হাউস, মিউজিক কোম্পানি ও অনলাইন মিউজিক কনটেন্ট প্রোভাইডাররা মিকা সিংকে বয়কট করে।

করাচি থেকে ফিরে দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজকে চিঠি দেন মিকা সিং। জানা গেছে, তার সেই চিঠির পরিপ্রেক্ষিতে দ্য ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজের নেতৃবৃন্দ আলোচনায় বসেন।

এদিকে ১৫ আগস্ট পাকিস্তান থেকে ভারতে ফেরার সময়ে আটারি-ওয়াগা সীমান্তে ‘ভারত মাতা কী জয়’ বলে স্লোগান দেন মিকা সিং। সেই ভিডিও তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন।


আরো সংবাদ

সাংবাদিক শিমুল হত্যা মামলা চলতে বাধা নেই টেকসই উন্নয়নে প্রজনন স্বাস্থ্য নিশ্চিত করতে হবে ছাত্রলীগের পর যুবলীগ ধরেছি: প্রধানমন্ত্রী স্কুল ছাত্রকে খ্রিষ্টান ধর্মে দীক্ষিতের প্রতিবাদে আলেম-উলামাদের মানববন্ধন তিউনিসিয়ার সাবেক প্রেসিডেন্ট বেন আলীর ইন্তেকাল বিএনপির সাথে ব্রিটিশ কনজারভেটিভ পার্টির বৈঠক গ্রাহকদের কাছ থেকে ইচ্ছেমতো তথ্য সংগ্রহ করছে ব্যাংকগুলো আদালতে বোরকা পরিহিত মিন্নির ছবি তোলা ব্যক্তি কে? কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটেই হলো ছাত্রদলের নেতৃত্ব নির্বাচন উন্নয়নের নামে মানুষকে বিপথগামী করা হয়েছে : ড. মঈন খান ভূগর্ভস্থ পানির স্তর নেমে যাওয়ায় সময় এসেছে বৃষ্টির পানি ব্যবহারের

সকল