১৬ জুলাই ২০১৯

বৃষ্টি হলেই ময়লা পানিতে তলিয়ে যায় বাসাবাড়ি  

ফতুল্লায় হাজীগঞ্জ খাল ভরাট
-

লিংক রোডে দাঁড়িয়ে খালের দিকে তাকালে মনে হয় পরিত্যক্ত কোনো জমিতে আবর্জনা পড়ে আছে। এটি খাল নাকি জমি বুঝার কারো উপায় নেই। যে যার মতো করে ময়লা ফেলছে। শিবু মার্কেট কাঁচা বাজারের সব ময়লা এখানে ফেলা হয়। এটা যেন এখন ময়লার ভাগাড়। সামান্য বৃষ্টি হলেই খালের ময়লা পানি বাসাবাড়ি সড়কে একাকার হয়ে যায়। ফতুল্লা বাজার থেকে হাজিগঞ্জ পর্যন্ত প্রধান খালের এমন দুর্ভোগের বর্ণনা দিলেন শিবু মার্কেটের বাসিন্দা আলামিন প্রধান। তার সাথে একইভাবে কথা বললেন ওই এলাকার বাসিন্দা সজীব। তিনি বলেন, একদিকে ডিএনডির উন্নয়ন কাজ চলছে অন্যদিকে ময়লার ভাগাড় হচ্ছে খালগুলো। অসচেতনতা আর উন্নয়ন বিড়ম্বনায় আমাদের দুর্ভোগ আরো বেড়েছে।
সরেজমিন দেখা গেছে, পানি নিষ্কাশনের অন্যতম খালটি ময়লা জমতে জমতে ভাগাড়ে পরিণত হয়েছে। যুগের পর যুগ পুরো ফতুল্লা থানা এলাকার পানি এই খাল দিয়ে নিষ্কাশিত হচ্ছে। সারা বছর পানিপ্রবাহের মাধ্যমে ময়লা পানি খাল দিয়ে নিষ্কাশিত হয়ে নদীতে পড়ত। সেনাবাহিনী ডিএনডি প্রজেক্টের কারণে খালের সাথে শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গার নদীর সংযোগ বন্ধ। বর্তমানে সেচের মাধ্যমে খালের পানি নিষ্কাশিত হচ্ছে। কিন্তু খালের চারপাশের মানুষ খালে ময়লা ফেলে। একদিকে খালটিকে সময়মতো পরিষ্কার করা হয় না, অন্যদিকে খালের চারপাশে মানুষ ময়লা ফেলে খালটিকে বানাচ্ছে ময়লার ভাগাড়। আর সামান্য বৃষ্টিতে রাস্তাঘাট পানিতে ডুবে থাকে। পানির সাথে ময়লা-আবর্জনা চারদিকে ছড়িয়ে পড়ে। আর এ দিয়েই ওই এলাকার মানুষকে চরম দুর্ভোগে চলাফেরা করতে হয়।
সরেজমিন দেখা যায়, বর্তমানে খালটি ময়লা-আবর্জনার স্তূপে পরিণত হয়েছে। অতিরিক্ত ময়লা-আবর্জনার কারণে পানি পুরোপুরি নিষ্কাশিত হতে পারে না। ফলে সামান্য বৃষ্টি হলে সে পানিতেই ময়লা-আবর্জনা উপচে পড়ে চারদিক সয়লাব হয়ে পড়ে। খালের পাশে শিবু মার্কেট বাজারের ময়লা পড়ে আছে। মাছির ভনভন আর ময়লার দুর্গন্ধে একাকার হয়ে আছে। দীর্ঘ দিন ধরে ক্যানেলে ময়লা-আবর্জনা ও চারপাশে দূষিত পানি জমে থাকায় পরিবেশ তার নিজস্ব ভারসাম্য হারাচ্ছে।
সস্তাপুরের বাসিন্দা নুরুল আমিন বলেন, একটু বৃষ্টি হলেই আশপাশে পানি থইথই করে। আর পুরো ফতুল্লার ময়লা পানিতে রাস্তা হাঁটু পর্যন্ত ডুবে যায়। খালের পাশের রাস্তা দিয়ে চলাচল সম্ভব হয় না। আমাদের অন্য রাস্তা দিয়ে ঘুরে যেতে হয়।
লামাপাড়ার বাসিন্দা তোলারাম কলেজের শিক্ষার্থী নাদিয়া বলেন, আমি এখানে পড়াইতে আসি। দুর্গন্ধের কারণে এই রাস্তার দিয়ে চলাচল কষ্টকর। আশপাশের মানুষদেরও সচেতন হওয়া দরকার। বাসাবাড়ির ময়লা-আবর্জনা সংগ্রহকারীদের দেয়া দরকার। এটা না করে অনেকেই খালে ময়লা ফেলে দেয়। খাল ময়লাতে ভরে গেছে। বৃষ্টি হলে এই দিকের রাস্তার করুণ অবস্থা হয়।
সস্তাপুরের ব্যবসায়ী রফিক হাসান বলেন, এই বাজারের মানুষ আমাদের কথা শোনে না। বাজারের সব ময়লা খালের পাড়ে ফেলে। ময়লার কারণে পানি ঠিকভাবে সরে না। শিবু মার্কেট বাজার কমিটির সদস্য আব্দুল মোতালেব বলেন, আমাদের বাজারের সব ময়লা প্রতিদিন ভ্যানে দিয়ে দেয়া হয়। কিন্তু কেউ যদি খালের চারপাশে ময়লা ফেলে, তাকে ফেলতে নিষেধ করা হবে। আর খালের চারপাশে ময়লা থাকলে আমরা পরিষ্কার করে ফেলব।
ফতুল্লা ইউনিয়নের চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান স্বপন নয়া দিগন্তকে বলেন, ফতুল্লার বাজার থেকে হাজিগঞ্জ পর্যন্ত বসবাসকারী মানুষ অসচেতনভাবে ময়লা ফেলে। সেনাবাহিনীর ডিএনডি প্রজেক্টের কারণে খালের সাথে শীতলক্ষ্যা ও বুড়িগঙ্গার নদীর সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। বর্তমানে সেচ এর মাধ্যমে খালের পানি নিষ্কাশিত করছে। সেনাবাহিনী প্রজেক্টে কাজ করছে ফলে এই খাল পরিষ্কার কিংবা খালে কোনো ধরনের কাজ করা পুরোপুরি নিষিদ্ধ। এ কারণে আমি খালের কোনো ধরনের পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা করতে পারব না। খালের যেকোনো কাজ তারাই করবে। 

 


আরো সংবাদ

এ মুহূর্তে বন্যায় কৃষিতে ক্ষতি কম হবে : কৃষিমন্ত্রী এ বছরই ঢাবি থেকে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি বন্যায় ৭ শিশুর মৃত্যু মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে : প্রধানমন্ত্রী ‘৬ না ৫ রান’ নিয়ে তুমুল বিতর্ক বিশ্বকাপ শিরোপা বঞ্চিত করা হয়েছে নিউজিল্যান্ডকে! বিচারকের খাস কামরায় আসামিকে কুপিয়ে হত্যা সাত দিনে ডিএসইর মূলধনের ১৯ হাজার কোটি টাকা হাওয়া আস্থাহীন পুঁজিবাজারে এবার বিপর্যয়ের আতঙ্ক উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯ অন্যান্য স্থানে নিহত আরো ৯ খালেদা জিয়ার মুক্তি ও পুনর্নির্বাচন দাবি নিয়ে মাঠে নামছে বিএনপি অস্তিত্বসঙ্কটে দেশীয় ডেবিট-ক্রেডিট কার্ড উৎপাদকেরা আমদানি কার্ডে শুল্ক প্রত্যাহার, শত কোটি টাকার রাজস্ব হারানোর শঙ্কা ডাম্পিং স্টেশনে মিলল নারীর ৬ টুকরো লাশ

সকল