২২ সেপ্টেম্বর ২০১৯

এডিস মশা নিয়ন্ত্রণের অভিজ্ঞতা অর্জনে সিঙ্গাপুর গেলেন সাঈদ খোকন

-

প্রাণঘাতী ডেঙ্গু রোগের বাহক এডিস মশা নিয়ন্ত্রণের বিষয়ে অভিজ্ঞতা অর্জনের জন্য সিঙ্গাপুর গেলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তার সফরসঙ্গী হিসেবে রয়েছেন সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরিফ আহমেদ। গত রোববার দিবাগত রাতে সিঙ্গাপুরের উদ্দেশে বিমানে ঢাকা ত্যাগ করেন তারা।
বর্তমানে দেশে প্রাণঘাতী ডেঙ্গু রোগের ভয়াবহ বিস্তার ঘটেছে। প্রায় পৌনে এক লাখ লোক এ রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে অর্ধশতাধিক মানুষ মারা গেছে। এখনো প্রতিদিন দু-একজন করে মারা যাচ্ছে এ রোগে। ডেঙ্গুর বিস্তারের জন্য অনেকেই সিটি করপোরেশনের মশার ওষুধ নিয়মিত প্রয়োগ না করার জন্য দায়ী করেছে। এখন শুধু শহরেই নয় গ্রামাঞ্চলেও ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়েছে।
ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তমকুমার রায় জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন কর্তৃক ডেঙ্গুসহ বিভিন্ন কমিউনিকেবল ডিজিজ নিয়ন্ত্রণের লক্ষ্যে গৃহীত পাঁচ বছর মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট নামে একটি নতুন ডিপার্টমেন্ট খোলা, এ বিভাগ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে উপযুক্ত জনবল নির্ধারণ, কর্মপদ্ধতি জানা, কারিগরিসহ পরিবেশগত নানা বিষয়ে সিঙ্গাপুর সরকারের বিভিন্ন কার্যক্রম জানার জন্য মেয়রসহ তিনজন সিঙ্গাপুর গেছেন। সফরকালে তারা সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় এবং জাতীয় পরিবেশ এজেন্সির সাথে এডিস মশক নিয়ন্ত্রণের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন, কর্মপদ্ধতি অবলোকন, পরিবেশ ও প্রতিবেশগত নানা বিষয়, জনস্বাস্থ্য ইত্যাদি সম্পর্কিত সামগ্রিক বিষয়ে পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় এবং কারিগরিসহ আইনগত বিভিন্ন বিষয় নিয়ে কথা বলবেন। এ সপ্তাহের শেষ নাগাদ তিনি দেশে ফিরে আসবেন বলে আশা করা যাচ্ছে।


আরো সংবাদ