২১ নভেম্বর ২০১৯

পেশাগত স্বাস্থ্য ও সেইফটি প্রোফাইল তৈরি করছে সরকার

-

সরকার দেশে প্রথমবারের মতো পেশাগত স্বাস্থ্য ও সেইফটি (ওএসএইচ) প্রোফাইল তৈরি করছে। জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেইফটি কাউন্সিলের এক সভায় এ প্রোফাইলের খসড়া অনুমোদন দেয়া হয়েছে। শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান সভায় সভাপতিত্ব করেন।
গতকাল মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম জানান, ওএসএইচ প্রোফাইল প্রণয়ন বিষয়ে কাউন্সিলের সভায় শ্রম প্রতিমন্ত্রী বলেছেন, এ প্রোফাইল দেশের শিল্প কারখানার প্রকৃত অবস্থা জানার প্রামাণ্য দলিল। এর মাধ্যমে শিল্প সেক্টরের অগ্রগতির একটি ধাপ এগিয়ে গেল। এ প্রোফাইল দেখেই কারখানার কর্মপরিবেশ, পেশাগত স্বাস্থ্য, নিরাপত্তার উন্নতি, অগ্রগতিসংক্রান্ত সার্বিক চিত্র পাওয়া যাবে এবং এর পরিপ্রেক্ষিতে পদক্ষেপ গ্রহণ সহজ হবে। তিনি বলেন, সরকার রাজশাহীতে ওএসএইচ ইনস্টিটিউট নির্মাণ করছে। এ প্রোফাইল ইনস্টিটিউটের কাজকে সহজ করবে।
মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ প্রোফাইলে ওএসএইচ পলিসি, শ্রম আইনের ওএসএইচ সংশ্লিষ্ট ধারাসমূহ, কর্মক্ষেত্রের নিরাপত্তা, শ্রমিকের কল্যাণ এবং পেশাগত স্বাস্থ্য ও সেইফটিসংক্রান্ত অধিদফতরসমূহ যেমনÑ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, শ্রম অধিদফতর, শ্রম আদালত, গণস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, ফায়ার সার্ভিস, বয়লার পরিদর্শন অধিদফতর, বিস্ফোরক অধিদফতর, পরিবেশ অধিদফতর, গণপূর্ত অধিদফতর, গার্মেন্টসের জাতীয় ত্রিপক্ষীয় কমিটি, সংস্কার সমন্বয় সেল, আরসিসির কার্যাবলি, সামাজিক নিরাপত্তা, বীমা, শিক্ষা, প্রশিক্ষণ উপাত্ত, লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপলিকেশন লিমাসহ সব কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচিসমূহ, বিভিন্ন মালিক-শ্রমিক সংগঠনসমূহের কার্যক্রম, বিভিন্ন প্রাপ্ত তথ্য ও উপাত্তসমূহ, শিশুশ্রম নিরসন, কারখানায় ডে-কেয়ার সেন্টার এবং সেইফটি কমিটিসংক্রান্ত যাবতীয় বিষয় এ প্রোফাইলে সংযোজন করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছরের ডিসেম্বর নাগাদ এ প্রোফাইলের প্রিন্ট কপি পাওয়া যাবে।

 


আরো সংবাদ