২১ নভেম্বর ২০১৯
মহাসমাবেশ আজ

বিভিন্ন জেলায় শিক্ষকদের শোকজ

-

বেতনবৈষম্য নিরসন এবং প্রধান শিক্ষকদের পরের ধাপে বেতন নির্ধারণের দাবিতে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের মহাসমাবেশ আজ বুধবার। বেলা ১১টায় এ সমাবেশ হবে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে। তবে, গত রাত ৯টা পর্যন্ত শহীদ মিনারে সমাবেশের অনুমতি এবং পুলিশের সম্মতি মিলেনি বলে শিক্ষক নেতাদের কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে নয়া দিগন্তকে জানান। এ দিকে, গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর শিক্ষকদের একাংশ প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেনের সাথে বৈঠক করেছেন বলে আহবায়ক মো: আনিছুর রহমান নিশ্চিত করেছেন। বৈঠকে প্রতিমন্ত্রী শিক্ষক নেতাদের আশ্বস্ত করেছেন যে তিনি প্রধানমন্ত্রীর সাথে শিক্ষক নেতাদের সাক্ষাতের ব্যবস্থা করবেন।
এ দিকে, গতকাল দেশের বিভিন্ন জেলায় জেলা-উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও সহকারী প্রাথমিক শিক্ষা অফিসারগণ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের শোকজ নোটিশ দিয়েছেন।
অপর দিকে, প্রাথমিক শিক্ষকদের বেতনবৈষম্য নিরসনের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নতুন প্রস্তাবনা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকদের ১৪ সংগঠনের সমন্বয়ে গঠিত বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদে আজ সমাবেশের ডাক দিয়েছে। বেতনবৈষম্য নিরসনে শিক্ষক ঐক্য পরিষদ গত ১৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত কর্মবিরতি কর্মসূচি পালন করার পরও সরকারের পক্ষ থেকে দাবি বাস্তবায়নের উদ্যোগ না থাকায় মহাসমাবেশ থেকে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে ঐক্য পরিষদ নেতারা এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছেন।
ঐক্য পরিষদের আহ্বায়ক আনিসুর রহমান বলেন, যেকোনো কিছুর বিনিময়ে মহাসমাবেশ সফল করা হবে। তবে সমাবেশ হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ। ঐক্য পরিষদের সদস্যসচিব মোহাম্মদ শামছুদ্দীন মাসুদ বলেন, মহাসমাবেশ করার পর মন্ত্রী মহোদয় শিক্ষকদের দাবির বিষয়টি মাননীয় প্রধানমন্ত্রীকে অবহিত করবেন বলে জানিয়েছেন। ঐক্য পরিষদের প্রধান মুখপাত্র মো: বদরুল আলম বলেন, শিক্ষকদের এক দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।
প্রধান উপদেষ্টা আনোয়ারুল হক তোতা বলেন, পরিপত্রের ভয়কে জয় করে শিক্ষকগণ শহীদ মিনারে উপস্থিত হবেন। প্রধান সমন্বয়ক আতিকুর রহমান বলেন, প্রধানমন্ত্রীর আশ্বাস ছাড়া আমরা কর্মসূচি প্রত্যাহার করব না।
প্রসঙ্গত, গত ছয় বছর ধরে প্রাথমিক শিক্ষকরা বেতনবৈষম্য নিরসনে আন্দোলন করে আসছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেয়া হলেও দাবি বাস্তবায়নে কোনো পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ পরিষদ নেতাদের। তারা বলেন, প্রাথমিক শিক্ষকেরা হতাশ ও ক্ষুব্ধ হয়ে মহাসমাবেশ করতে বাধ্য হয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা মাঠ ছাড়বেন না।


আরো সংবাদ