২১ ফেব্রুয়ারি ২০২০

দেশী-বিদেশী কারিদের তিলওয়াতে মুখরিত ইকরা কিরাত সম্মেলন

-

মিসর, তুরস্ক, ইরানসহ বিভিন্ন দেশের কারিদের অংশগ্রহণে গতকাল বায়তুল মোকাররমে আন্তর্জাতিক কিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা-ইকরা পিইএচপি ফ্যামেলির সহযোগিতায় এর আয়োজন করে।
ইকরার সভাপতি শাইখ আহমাদ বিন ইউসুফ আল-আযহারীর সভাপতিত্বে আসরের নামাজের পর থেকে বায়তুল মোকাররম মসজিদের পূর্ব সাহানে অনুষ্ঠিত এ সম্মেলনে বিশেষ অতিথি ছিলেন পিএইচপি ফ্যামেলির চেয়ারম্যান সুফী মুহাম্মদ মিজানুর রহমান, ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক আবদুল হামিদ জমাদ্দার, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মাহবুব হোসেন, ইফার বোর্ড অব গভনরসের সদস্য মিছবাহুর রহমান চৌধুরী, জর্ডানের ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও ধর্মমন্ত্রীর উপদেষ্টা শাইখ ড. সামিহ আল-আসামেনাহ, ইরানের রাষ্ট্রদূত মোহাম্মদ রেজা নাফার, ব্রুনাইয়ের রাষ্ট্রদূত হাজী হারিস বিন ওসমান, আফগানিস্তানের রাষ্ট্রদূত আব্দুল কাইউম মালিকযাদ, মরক্কোর রাষ্ট্রদূত মাজিদ হালিম, ডেপুটি হেড অব মিশন সামির, মালয়েশিয়া দূতাবাসের সেক্রেটারি মুহাম্মদ ফাদলী, ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর ড. হাসান সেহাত, ডেপুটি কাউন্সিলর ড. সাইয়্যেদ মুহাম্মদ মাহদী হুসাইন, মিসর দূতাবাসের কালচারাল কাউন্সিলর তারেক আল শায়ের প্রমুখ।
দেশের কারিদের পাশাপাশি এ অনুষ্ঠানে কুরআন তিলাওয়াত করেন মিশরের শাইখ আদিল আল-বায, ইরানের কারীম মানসুরী, মরক্কোর শাইখ আহমাদ আল-খালদী, তুরস্কের হুসাইন তুরকান এবং থাইল্যান্ডের মুয়াজ মুস্তফা। সম্মেলন বিপুল মুসল্লি উপস্থিত ছিলেন। নারীদের জন্য আলাদা প্যান্ডেলে বসার ব্যবস্থা করা হয়।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইকরার মহাসচিব সাখাওয়াত খান। তিনি জানান, ১৯৬৬ সাল থেকে শুরু হয় সম্মেলনের মাধ্যমে বিশুদ্ধ কুরআন তিলাওয়াতের প্রচলন উপমহাদেশে শুরু হয়েছিল মিসরের শাইখ মুস্তফা ইসমাইল, শাইখ মাহমুদ খলিল আল হুসরী, শাইখ আব্দুল বাসিত, বাংলাদেশের কারি মো: ইউসুফ, পাকিস্তানের কারি যাহের কাসেমী প্রমুখের হাত ধরে। ১৯৯০ সালে কারি ইউসুফ (রহ:) কর্তৃক ইকরা বাংলাদেশ পুনরায় প্রতিষ্ঠিত হওয়ারপর থেকে ‘ইক্বরা’ ২৯ বছরে ২০ বার আন্তর্জাতিক কিরাত সম্মেলনের আয়োজন করে।

 


আরো সংবাদ

সৌদির ফসল উজাড় করে ইসরাইলমুখী পঙ্গপালের ঝাঁক খালেদা জিয়ার মুক্তি নিয়ে রাজনীতি চায় না বিএনপি ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী ডেঙ্গু নিয়ন্ত্রণে জনসচেতনতার বিকল্প নেই নানা কর্মসূচিতে চুড়িহাট্টায় নিহতদের স্মরণ ঢাকার সোনাইমুড়ী মানবকল্যাণ ফাউন্ডেশনের কৃতী শিক্ষার্থী সংর্বধনা র্যাবের তিন স্তরের নিরাপত্তা থাকছে হ্যালিকপ্টার সেনাবাহিনী কাবাডি প্রতিযোগিতা সমাপ্ত ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন চুড়িহাট্টায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৩১ পরিবারের পাশে ডিএসসিসি

সকল