১৭ নভেম্বর ২০১৯

বঙ্গোপসাগরে নিম্নচাপ, বুধবারের মধ্যেই ঘূর্ণিঝড়

-

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি নিম্মচাপ হয়ে গেছে। মঙ্গলবার সকাল ৬টার দিকে সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হওয়ায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্মচাপের কেন্দ্র বাংলাদেশ থেকে এখনো অনেক দূরে। দুপুরের দিকে প্রায় এক হাজার কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

আবহাওয়া অফিস দেশের চার সমুদ্র বন্দরের জন্য ১ নম্বর দুরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর নিম্নচাপ বিষয়ে আগাম বেশি কিছু না জানালেও আন্তর্জাতিক আবহাওয়া কেন্দ্রগুলো ইতোমধ্যে পূর্বাভাস দিয়েছে যে এই নিম্মচাপটি শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘুর্ণিঝড় হলে এর নাম হবে ‘বুলবুল’। বুলবুল পাকিস্তানের দেয়া নাম। বুলবুল গায়ক পাখি হিসেবে বাংলাদেশে পরিচিত। শব্দটি মূলত: ফার্সি ভাষার। তবে উর্দু ও বাংলায়ও এর ব্যবহার আছে।

নিম্মচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার এবং তা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। মাছ ধরার ট্রলারগুলোকে গভীর সাগরে বিচরণ না করার পরামর্শ দেয়া হয়েছে আবহাওয়া অফিস থেকে।


আরো সংবাদ

ভারতে আবারো নাগরিকত্ব সংশোধনী বিল আনছে বিজেপি মাঠ সংস্কার উদ্বোধনে হাজী সেলিম অনুসারীদের হট্টগোল! চারুকলায় উৎসবে নবান্নকে বরণ ‘সুস্থ জীবনযাপনে মহানবীর জীবন অনুসরণের বিকল্প নেই’ খেলার মাঠগুলোকে বিশ্বমানের করা হচ্ছে : সাঈদ খোকন কেরানীগঞ্জেই হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস : বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাঙ্গার এমপি পদ ও পরিবহনের শীর্ষ পদ থেকে বহিষ্কার দাবি ঐক্যলীগের নতুন বাংলাদেশ গড়তে মুক্তিযোদ্ধাদের এগিয়ে আসতে হবে : জি এম কাদের রাস্তা প্রশস্ত করার খবরে মুগদাবাসীর উদ্বেগ তাঁতি দলের আলোচনা সভা পেঁয়াজের মূল্যবৃদ্ধিতে সরকারই জড়িত : গয়েশ্বর সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান স্পিকারের

সকল